WBCHSE HS EXAM - সেমিস্টার হবে পরীক্ষার নিয়মাবলী তথ্য সম্পর্কে বিস্তারিত জানুন

WBCHSE HS EXAM - সেমিস্টার হবে পরীক্ষার নিয়মাবলী তথ্য সম্পর্কে বিস্তারিত জানুন

উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ এই মুহূর্তে সবচেয়ে বড় একটি ঘোষণা করেছেন যেটি হল আগামী শিক্ষাবর্ষে বদলে যাচ্ছে উচ্চমাধ্যমিক অর্থাৎ HS এক্সাম এর পদ্ধতি আরো ভালোভাবে জানতে নিচের প্রতিবেদন ফলো করুন


উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ উচ্চ মাধ্যমিক পরীক্ষার সম্পর্কে কিছু  নিয়মাবলী শুরু করেছে রাজ্যে শিক্ষা ব্যবস্থায়। সেমিস্টার পদ্ধতি পরীক্ষা নেওয়া হবে। এই বৃহস্পতিবার উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ সভাপতি ডঃ চিরঞ্জিত ভট্টাচার্য সাংবাদিক বৈঠকের মাধ্যমে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় সেমিস্টার সিস্টেম নিয়ে বিস্তারিত বক্তব্য রাখলেন পরীক্ষার ক্ষেত্রে সেমিস্টার শুরু করা হবে আগামী শিক্ষাবর্ষে উচ্চ মাধ্যমিকের পঠনপাঠন গঠন সম্পর্কে তিনি জানাবেন। ২০২৪ সালে যে সমস্ত পরীক্ষার্থী মাধ্যমিক পরীক্ষা দিয়েছেন ফল প্রকাশের পর তারা মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হয়ে একাদশ শ্রেণীতে ভর্তি হওয়ার সময় সেমিস্টারের সিস্টেম এ পঠন-পটন শুরু করবেন।

একাদশ শ্রেণীতে ভর্তি হওয়ার সকল ছাত্র-ছাত্রী সেমিস্টার পদ্ধতিতে পরীক্ষা দেবেন এবং দ্বাদশ শ্রেণীর ভর্তি হওয়া উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীরা সেমিস্টার সিস্টেমের মাধ্যমেই পরীক্ষা দেবেন মোট চারটি সেমিস্টারের মাধ্যমে একাদশ এবং দ্বাদশ শ্রেণীর পরীক্ষার্থীদের উচ্চ মাধ্যমিক পরীক্ষা নেওয়া হবে। এক্ষেত্রে সিলেবাস ৫ নাম্বার কত এক্সাম কত নাম্বারের হবে বিস্তারিত তথ্য জানতে প্রতিবেদনটির নিজে তথ্য গুলি ফলো করুন।

পরীক্ষা পদ্ধতি ;-
এবং দ্বাদশ শ্রেণীর মোট চারটি সেমিস্টারের পরীক্ষা আয়োজিত হবে একাদশ শ্রেণীতে প্রথম এবং দ্বিতীয় সেমিস্টার দ্বাদশ শ্রেণীতে তৃতীয় এবং চতুর্থ সেমিস্টার একাদশ এবং দ্বাদশ শ্রেণীর মিলিয়ে মোট চারটি সেমিস্টার হবে। ক্লাস 11 ক্ষেত্রে প্রথম সেমিস্টার এ শুধু MCQ প্রশ্নপত্র থাকবে, দ্বিতীয় সেমিস্টার সহ অন্যান্য বড় প্রশ্ন থাকবে অনুরূপভাবে দ্বাদশ শ্রেণীর শুরুতে অর্থাৎ তৃতীয় সেমিস্টারে কেবলমাত্র MCQ প্রশ্ন থাকবে এবং চতুর্থ সেমিস্টার সহ অন্যান্য বড় প্রশ্ন গুলি থাকবে। 

পরীক্ষার নম্বর বিভাজন -   

  • প্রাকটিক্যাল এবং থিওরি দুই ভাবেই অনুযায়ী পরীক্ষা নেয়া হবে।  প্র্যাকটিকাল বিষয়ের ক্ষেত্রে প্রথম সেমিস্টারের নাম্বার থাকবে ৩৫ এমসিকিউ প্রশ্ন থাকবে এবং দ্বিতীয় সেমিস্টারে থাকবে  SAQ সহ অন্যান্য বড় প্রশ্ন মিলিয়ে 35 নম্বর। ৩০ নম্বরের প্রাকটিক্যাল পরীক্ষার আগের মতোই আয়োজিত হবে। থিওরি বিষয়ের ক্ষেত্রে প্রথম সেমিস্টার ৪০ নম্বর এবং এমসিকিউ প্রশ্ন থাকবে এবং দ্বিতীয় নম্বরের ক্ষেত্রে দ্বিতীয় নম্বর থাকবে ৪০ সেটা হবে SAQ
  •  এক্ষেত্রে আগের মতই 20 নম্বরের প্রজেক্টর থাকবে।

      পাশ নম্বর :-

  • প্রতিটা বিষয় উত্তীর্ণ হওয়ার জন্য ৩০% করে নাম্বার পেতে হবে।লিখিত পরীক্ষায় পাস করতে গেলে লিখিত পরীক্ষামূল্য ও নম্বরের ৩০% নম্বর এবং প্র্যাকটিক্যাল পরীক্ষায় পাস করতে গেলে প্র্যাকটিক্যাল পরীক্ষামূল্য নম্বরের ৩০ পার্সেন্ট নম্বর পেতে হবে।    11,12 দুটি ক্ষেত্রেই সেমিস্টারের নম্বর মিলিয়ে পাশ নম্বর তুলতে হবে পড়ুয়াদের। দুটি সেমিস্টার মিলিয়ে যে কোন বিষয় ৩০ নম্বর অথবা আর তার অধিক নম্বর পেলে পরীক্ষার্থীরা সেই বিষয়ে পাশ করবেন । একাদশ শ্রেণির EXAM পরীক্ষার্থীরা স্কুলে দিতে পারবে।
  •  যেভাবে আমরা উচ্চমাধ্যমিক পরীক্ষা বাইরের স্কুলে দিতে যেতাম সেভাবেই আমাদের উচ্চমাধ্যমিক পরীক্ষা বাইরের স্কুলে দিতে যেতে হবে মানে দুটো সেমিস্টার আমাদের বাইরের স্কুলে দিতে হবে। এছাড়া  ঘোষণা করা হয়েছে যে দ্বাদশ শ্রেণীতে উত্তীর্ণ হওয়া মাত্রই বছরের শুরুতেই পড়ুয়া বা শিক্ষার্থীদের এডমিট কার্ড দিয়ে দেয়া হবে। সেমিস্টার সিস্টেমে উচ্চমাধ্যমিক বা একাদশ শ্রেণীর পরীক্ষা শুরু হবে 2026 থেকে।
  • সিলেবাস সম্পর্কে জানানো হয়েছে যে সাইন্স এবং আর্টস বিষয় সংক্রান্ত সিলেবাস চেঞ্জ করা হয়নি। কিন্তু কমার্স সংক্রান্ত কিছু পরিবর্তন আনা হয়েছে সিলেবাসে। কিছুদিন পর উচ্চ মাধ্যমিক GOVERNMENT ওয়েবসাইটের যে সমস্ত সিলেবাস আপডেট করা হয়েছে সেই সমস্ত সিলেবাসের ওয়েবসাইটে আপলোড করা হয়। সেখান থেকে পড়ুয়ারা প্রত্যেকটি স্টিমের আলাদা আলাদা সিলেবাস দেখতে পাবে



কোন মন্তব্য নেই:

Blogger দ্বারা পরিচালিত.