What is Arts, Science or Commerce Stream ? মাধ্যমিকের পর কোন বিভাগ বেছে নেবেন

What is Arts, Science or Commerce Stream

What is Arts, Science or Commerce Stream : দশম শ্রেণির পরের বিষয়গুলির বাছাই একটি শিক্ষার্থীর জীবনে অত্যন্ত গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত যা এমন কিছু যা বোধগম্য যা পিতামাতা এবং ছাত্র উভয় পক্ষেই প্রচুর উদ্বেগ এবং বিভ্রান্তির সসৃষ্টি করে থাকে । মাধ্যমিকের পর ছাত্র ছাত্রীদের সামনে সাধারন ভাবে ৩ টি বিভাগ থাকে, কলা বিভাগ / বিজ্ঞান বিভাগ / বানিজ্য বিভাগ । নিচে সমস্ত কিছু আলোচনা করা হল । 


শিক্ষার্থী তার দশম শ্রেণির পরীক্ষায় যে নম্বর অর্জন করে, তার উপর এই গুরুত্বপূর্ণ সিদ্ধান্তটিকে ভিত্তি করে রাখা একটি প্রচলিত অনুশীলন। সুতরাং, যে শিক্ষার্থী তার দশম শ্রেণির পরীক্ষায় 90% সংখ্যক নম্বর অর্জন করে, তাকে সাধারন ভাবে বিজ্ঞান বিভাগ নিতে বলা হয় , এবং বাকি দের অন্যান্য বিভাগের জন্য জোর করা হয় । আসল কথা হল কোন ছাত্র ছাত্রী কে কোন বিভাগ নিয়ে পড়ার জন্য জোর করা উচিত নয় , সমস্ত বিভাগের ই দাম আছে , তাও যে ছাত্র যে বিভাগ নিয়ে পরতে চায় তাকে সেই বিভাগ দেওয়া উচিত । যাই হোক তার আগে জেনে নেওয়া যাক ক্লাস ১১ এ উঠলে তাকে কয়টি বিষয় নিয়ে পড়তে হয়।

সাধারণত একাদশ শ্রেনিতে একটি ছাত্র/ছাত্রী কে ৫ টি বিষয় নিয়ে পড়াশোনা করতে হয় । তবে সেই ছাত্র/ ছাত্রী চাইলে একটি অতিরিক্ত বিষয় নিতে পারে । এই ৫ টি বিষয়ের মধ্যে ২ টি বাধ্যতামূলক বিষয় থাকে  ১) বাংলা ২) ইংরাজি ( বাংলা বিষয় টি পশ্চিমবঙ্গ পর্ষদের জন্য ) । আর ৩ টি বিষয় তাদের বিভাগ থেকে বেছে নিতে হয় । তবে আগেই বললাম ছাত্র ছাত্রী ছাইলে ১ টি অতিরিক্ত বিষয় বা ফোরথ সাবজেক্ট নিতে পারে । অর্থাৎ ( ২ টি বাধ্যতামূলক বাংলা ও ইংরাজি + ৩ টি বিভাগ + চাইলে ১ টি অতিরিক্ত বিষয় ) অর্থাৎ মোট ৫ টি + ১ = ৬ টি বিষয় নিয়ে উচ্চমাধ্যমিক পরীক্ষা দিতে পারেব । 

এবার দেখে নেওয়া যাক কোন বিভাগ কেমন 

সাইন্স ( বিজ্ঞান বিভাগ )  ঃ- 

বিজ্ঞান বিভাগে পদার্থবিজ্ঞান ও মূল বিষয় হিসাবে রসায়ন এবং ঐচ্ছিক বিষয় হিসাবে গণিত ও  বাইলজি রয়েছে। বিজ্ঞানের ছাত্র হিসাবে, আপনি অন্যান্য স্ট্রিমের যেমন ঐচ্ছিক যেমন বাণিজ্য থেকে অর্থনীতি, এবং শিল্প/কলা থেকে মনোবিজ্ঞান চয়ন করতে পারেন। বিজ্ঞান স্ট্রিম ইঞ্জিনিয়ারিং, মেডিসিন, সফটওয়্যার, প্রযুক্তি এবং পিওর সাইন্স এর মতো অনেক আকর্ষণীয় ক্যারিয়ারের বিকল্প দেয়। বিজ্ঞান সম্পর্কে একটি প্লাস পয়েন্ট হ'ল আপনি এমন ডিগ্রি কোর্স বেছে নিতে পারেন যা পরে বাণিজ্য বা কলা বিভাগে আসতে পারেন ।

কমার্স ( বানিজ্য বিভাগ ) ঃ-

বাণিজ্য স্ট্রিমে মূলত ব্যবসায়িক স্টাডিজ, অর্থনীতি, এবং অ্যাকাউন্টগুলি মূল বিষয় হিসাবে অন্তর্ভুক্ত করা হয় এবং গণিত বা সচিবালয় অনুশীলন leftচ্ছিক হয়। কমার্সের শিক্ষার্থীরা কলা স্ট্রিম থেকে বিকল্প বিষয় নির্বাচন করতে পারে তবে বিজ্ঞানের প্রবাহ থেকে নয়। অন্যদের মধ্যে অ্যাকাউন্টিং, ফিনান্সিং, এন্টারপ্রেনারশিপ এবং ইনভেস্টমেন্ট ব্যাংকিংয়ে ক্যারিয়ার গড়তে আগ্রহী শিক্ষার্থীদের মধ্যে গণিতের সাথে বাণিজ্য একটি জনপ্রিয় পছন্দ হতে পারে। বাণিজ্য বিএমএস, বিএএফ, বি.কম, বিবিআই, বিএফএম, সিএ, সিএস এবং আরও অনেকগুলি ডিগ্রি কোর্স সরবরাহ করে । কমার্স থাকলে এমন একটি ডিগ্রি কোর্সও বেছে নিতে পারেন যা বাণিজ্য বাছাইয়ের পরে বিএমএমের মতো আর্টসের অধীনে আসে।


আর্টস ( শিল্প / কলা বিভাগ ) ঃ- 

মনোবিজ্ঞান, সমাজবিজ্ঞান, ইতিহাস, ভূগোল এবং রাষ্ট্রবিজ্ঞানের মতো সামাজিক বিজ্ঞানের বিষয়গুলি আর্টস স্ট্রিমের মূল বিষয়। যে বিষয়গুলি অন্য স্ট্রিম থেকে নেওয়া যেতে পারে তার মধ্যে রয়েছে গণিত, অর্থনীতি এবং মার্কেটিং। কলা শিক্ষার্থীরা গণযোগাযোগ, সাংবাদিকতা, রাইটিং, ফিল্ম মেকিং, সাহিত্য, শিক্ষাদান এবং আরও অনেক কিছুতে ক্যারিয়ার বেছে নিতে পারে। যে শিক্ষার্থীরা কলা স্ট্রিম পছন্দ করে তারা ডিগ্রি কোর্সটি বেছে নিতে পারে না যা ভারতে স্নাতকোত্তর পড়াশোনার জন্য বিজ্ঞান ও বাণিজ্য প্রবাহের অধীনে আসে। তবে আপনি যদি অর্থনীতি এবং গণিত গ্রহণ করেন তবে আপনি কলেজে অর্থনীতি বা বাণিজ্য বেছে নিতে পারবেন।

কোন বিভাগে কি কি বিষয় আছে দেখে নিন বিস্তারিত ভাবে - Click Here 

1 টি মন্তব্য:

Blogger দ্বারা পরিচালিত.