পশ্চিমবঙ্গে প্রচুর ICDS অঙ্গনওয়াড়ি কর্মী ও সহায়িকা নিয়োগ | WB ICDS Anganwadi Recruitment 2022

অবশেষে পশ্চিমবঙ্গে প্রচুর ICDS অঙ্গনওয়াড়ি কর্মী ও সহায়িকা নিয়োগ হতে চলেছে মাধ্যমিক পাশে।WB ICDS Anganwadi Recruitment 2022

নতুন করে বিরাট এক সুখবর এসে গেছে পশ্চিমবঙ্গে চাকরি প্রার্থীদের জন্য। আবারও সেই ন্যূনতম যোগ্যতা মানে শুধুমাত্র অষ্টম শ্রেণী পাস ও মাধ্যমিক পাশেই পশ্চিমবঙ্গের জেলায় জেলায় ICDS অঙ্গনওয়াড়ি কর্মী ও সহায়িকা পদে নিয়োগের এক বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। পশ্চিমবঙ্গের প্রায় প্রত্যেকটি জেলায় একে একে এই নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ হচ্ছে। এই নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ হয়েছে পশ্চিমবঙ্গের জেলার ব্লকে ব্লকে প্রতিটি গ্রাম পঞ্চায়েতে। যে সমস্ত অষ্টম শ্রেণী পাস চাকরিপ্রার্থীরা চাকরি খোঁজ করছেন তারা অবশ্যই এই খবরটি বিস্তারিতভাবে জেনে নেবেন। চাকরির জন্য এই বিরাট সুখবরটি দীর্ঘদিন পরে বেরিয়েছে তাই চাকরি সম্বন্ধে বিস্তারিত তথ্য অফিসিয়াল নোটিফিকেশন দেওয়া আছে সেগুলো ভালো করে দেখে নিন নিচে।


ICDS Anganwadi নিয়োগকারী সংস্থা : ICDS অঙ্গনওয়াড়ি কর্মী ও সহায়িকা পদের নিয়োগ করা হবে শিশু বিকাশ প্রকল্প অধিকারের কার্যালয় পশ্চিমবঙ্গের ব্লকের বিভিন্ন সুসংহত শিশু বিকাশ সেবা প্রকল্পের অধীনে এই নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ হয়েছে।

পদের নাম : যে সমস্ত পদে কর্মী নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে সেগুলি হল- 

  1. অঙ্গনওয়াড়ি সহায়িকা (WB ICDS Anganwadi Helper)
  2. অঙ্গনওয়াড়ি কর্মী (WB ICDS Anganwadi Works)


শিক্ষাগত যোগ্যতা :- শুধুমাত্র পশ্চিমবঙ্গের যে কোন স্কুল থেকে মাধ্যমিক পাশ করা থাকলেই ICDS অঙ্গনওয়াড়ি ওয়ার্কার পদে চাকরি করতে পারবেন। এছাড়া অষ্টম শ্রেণী পাস হলে আপনি ICDS অঙ্গনওয়াড়ি হেল্পার বা সহায়িকা পদে চাকরি করতে পারবেন। এছাড়া এই দুই ক্ষেত্রেই চাকরিপ্রার্থীরা উচ্চ শিক্ষিত হলেও আবেদন করতে পারবেন তবে শুধুমাত্র মাধ্যমিক পাসযোগ্যতা বা অষ্টম শ্রেণী পাশ যোগ্যতা গ্রহণযোগ্য হবে।


মাসিক বেতন :- প্রতিমাসে ৯০০০ টাকা পর্যন্ত বেতন পাবেন আইসিডিএস অঙ্গনওয়াড়ি কর্মী পদে চাকরি করলে চাকরি প্রার্থীরা। এছাড়া প্রতিমাসে ৪৫০০ টাকা করে বেতন পাবেন আই সি ডি এস অঙ্গনওয়াড়ি হেল্পার পদে চাকরি করলে চাকরি প্রার্থীরা।


বয়স সীমা :- ন্যূনতম ১৮ বছর থেকে সর্বাধিক 45 বছর বয়স পর্যন্ত মহিলারা অঙ্গনওয়াড়ি কর্মী ও সহায়িকা পদে চাকরির জন্য আবেদন করতে পারবেন।


কোন কোন চাকরির ফর্ম ফিলাপ চলছে বর্তমানে জানুন- Click Here


অবসানের বয়স :- বর্তমানে সরকারি নির্দেশ অনুযায়ী ৬৫ বছর বয়স পূর্ণ হলে প্রতিটি অঙ্গনওয়াড়ি কর্মী ও সহায়িকা এই স্বেচ্ছাসেবামূলক কাজ থেকে তাদের বাধ্যতামূলকভাবে কর্মজীবনে অবসান ঘটবে। কর্মজীবনে অবসরের পর অবসরকালীন টাকা পেয়ে যাবেন।


নির্বাচনের পদ্ধতি:- লিখিত পরীক্ষার মাধ্যমে চাকরিপ্রার্থীদের নির্বাচন করা হবে ৩৫ নম্বরের লিখিত পরীক্ষা দিতে হবে চাকরিপ্রার্থীদের ও ৫ নাম্বারের মৌখিক এছাড়াও অন্যান্য সমস্ত যোগ্যতা মিলিয়ে ১৫ নম্বর দেওয়া হবে। পরীক্ষায় উত্তীর্ণ চাকরিপ্রার্থীরা তাদের সমস্ত ডকুমেন্টস ভেরিফিকেশন করে চাকরিতে নিযুক্ত হতে পারবেন। নিচের দেওয়া অফিসিয়াল নোটিফিকেশন থেকে লিখিত পরীক্ষার সিলেবাসটি দেখে নিন।

আবেদনের পদ্ধতি:- এখানে অফলাইনের মাধ্যমেই চাকরিপ্রার্থীদের আবেদন করতে হবে। যেসব প্রার্থীরা চাকরি করতে ইচ্ছুক তারা সরাসরি নিচে দেওয়া অফিসিয়াল নোটিফিকেশন থেকে আবেদন পদ্ধতি ডাউনলোড করে সেটি ভালো করে ফিলাপ করে এর সঙ্গে প্রয়োজনীয় সমস্ত রকমের ডকুমেন্টস সংযুক্ত করে সেটি নিচের দেওয়া সংশ্লিষ্ট ভিডিও অফিসে গিয়ে জমা দিতে হবে। আবেদনপত্র জমা দেওয়া ঠিকানা বিস্তারিতভাবে উল্লেখ করা রয়েছে অফিশিয়াল নোটিফিকেশন এর মধ্যেই।


আবেদনের গুরুত্বপূর্ণ তারিখ :- প্রতিটি ব্লকে আবেদনের সময়সীমা আলাদা আলাদা তবে অফিসিয়াল নোটিফিকেশনটি প্রকাশিত হয়েছে। ১৮-১১-২০২২ তারিখে। এখানে আবেদনের প্রক্রিয়া শুরু করা হয়েছে ১৮ অক্টোবর ২০২২ তারিখ থেকে। এবং আবেদন চলবে ৯ ডিসেম্বর ২০২২ তারিখ পর্যন্ত।

নিয়োগ স্থান :- এই পদে চাকরিপ্রার্থীদের নিজস্ব ব্লকের যেকোন স্থানে চাকরি হতে পারে এছাড়া অঙ্গনওয়াড়ি সহায়িকা পদে চাকরিপ্রার্থীদের নিজস্ব গ্রাম পঞ্চায়েতের যে কোন স্থানে চাকরি হতে পারে।


আবেদনপত্রের সঙ্গে যা যা জবা দিতে হবে - নিচে যে সমস্ত ডকুমেন্টসগুলো উল্লেখ করা হয়েছে সেটি জেরক্স করে জমা করে দিতে হবে।

১) চাকরিপ্রার্থীদের সমস্ত রকমের শিক্ষাগত যোগ্যতার ডকুমেন্টস

২) যদি কাস্ট সার্টিফিকেট থাকে তাহলে কাস্ট সার্টিফিকেট

৩) স্থায়ী বাসিন্দার প্রমাণপত্র

৪) বয়সের প্রমাণপত্র

৫) আধার কার্ড ভোটার কার্ড

৬) ৬ টাকা মূল্যের ডাক টিকিট

৭) তিন কপি পাসপোর্ট সাইজ ফটো

যেসব চাকরি প্রার্থীরা এখানে আবেদন করতে ইচ্ছুক তারা অবশ্যই নিচে দেওয়া অফিশিয়াল নোটিফিকেশনটি ডাউনলোড করে ভালো করে পড়ে নেবেন অফিশিয়াল নোটিফিকেশন এর মধ্যে আবেদন পত্র দেওয়া হলো।


OFFICIAL NOTICE :CLICK HERE 

OFFICIAL WEBSITE: CLICK HERE

JOB NEWS: CLICK HERE

কোন মন্তব্য নেই:

Blogger দ্বারা পরিচালিত.