Jagadis Bose National Science Talent Search Examination and Scholarship 2022

Jagadis Bose National Science Talent Search Examination and Scholarship 2022 Full Details 

রাজ্যের একাদশ শ্রেণি দ্বাদশ শ্রেণীর কলেজে পাঠরত ছাত্র-ছাত্রীদের জন্য একটি সুবর্ণ সুযোগ । তোমরা Jagadis Bose National Science Talent Search Examination and Scholarship 2022 এর জন্য আবেদন করতে পারবে এবং তোমাদের National Science Talent Search Examination এর মাধ্যমে মেধা তালিকা প্রকাশ করে পরীক্ষায় উত্তীর্ণ ছাত্র-ছাত্রীদের বাছাই করা পুরস্কৃত করা হবে সাথে স্কলারশিপও পাবে তোমরা। 


যে সমস্ত ছাত্র-ছাত্রীরা সাইন্স নিয়ে পড়াশোনা করছো কিংবা করবে তোমাদের জন্য এই সাইন্স ট্যালেন্ট সার্চ এক্সামিনেশন একটি দারুণ সুযোগ এটি দেওয়া হচ্ছে Jagadis Bose National Science Talent Search এর পক্ষ থেকে ।


আজকের এই প্রতিবেদনে আমি তোমাদের সঙ্গে শেয়ার করতে চলেছি তোমরা কিভাবে Jagadis Bose National Science Talent Search Examination and Scholarship 2022 তে আবেদন করবে পরীক্ষার তারিখ কত ? কি কি পরীক্ষা নেওয়া হবে ? পরীক্ষার সময়সীমা,  পরীক্ষার সিলেবাস এবং পরীক্ষায় উত্তীর্ণ ছাত্র-ছাত্রীদের কত টাকা স্কলারশিপ দেওয়া হবে সমস্ত কিছু।


Jagadis Bose National Science Talent Search Examination 2022 মূলত দুটি বৃত্তি পরীক্ষার মাধ্যমে হয়।


  1. জুনিয়র বৃত্তি পরীক্ষা : জুনিয়র বৃত্তি পরীক্ষায় ২০২২ সালের মাধ্যমিক পরীক্ষায় ৭৫ শতাংশ নম্বর নিয়ে পাস করে থাকা সমস্ত ছাত্র ছাত্রীরা আবেদন করতে পারবেন এবং পরীক্ষায় বসতে পারবেন। তবে সেই সঙ্গে রাজ্যের যে কোন শিক্ষাপ্রতিষ্ঠানে একাদশ শ্রেণীতে ভর্তি হতে হবে ।
  2. জুনিয়র বিজ্ঞানী কন্যা : এই পরীক্ষার জন্য শুধুমাত্র ছাত্রীরা আবেদন করতে পারবেন এক্ষেত্রে ছাত্রীদের ২০২২ সালে মাধ্যমিক বা সমতুল্য পরীক্ষায় ৭৫ শতাংশ নম্বর নিয়ে পাস করতে হবে সাথে রাজ্যে যে কোনো বিদ্যালয় থেকে একাদশ শ্রেণীতে ভর্তি হতে হবে ।


লিখিত পরীক্ষার প্যাটার্ন : 

  1. জুনিয়র ট্যালেন্ট সার্চ পরীক্ষা বা জুনিয়র বিজ্ঞানী কন্যা পরীক্ষায় ২ ঘণ্টার পরীক্ষা নেওয়া হবে, মোট ৯০ নম্বরের পরীক্ষা নেওয়া হবে। 
  2. পরীক্ষা নেওয়া হবে ফিজিক্যাল সাইন্স, ম্যাথমেটিক্স,  ও লাইফ সাইন্স থেকে ।
  3. প্রতিটি বিষয় থেকে ৩০ নম্বর করে দেওয়া হবে ।
  4. প্রতিটি সাবজেক্টে ৬ টি করে প্রশ্ন থাকবে প্রতিটি প্রশ্নের মান  নম্বর ।

সিলেবাস : মাধ্যমিক স্তরে পরীক্ষা নেওয়া হবে উপরে উল্লেখিত বিষয় তথা ভৌত বিজ্ঞান জীবন বিজ্ঞান ও অংক থেকে প্রশ্নপত্র করা হবে। 


স্কলারশিপ : জুনিয়র বৃত্তি পরীক্ষায় উত্তীর্ণ ছাত্র-ছাত্রীদের জন্য 

  • Rs. 1250/- per month for two years. 
  • Rs. 2500/- Annual Book Grant for two years

জুনিয়র বিজ্ঞানি কন্যা মেধাবৃত্তি পরীক্ষায় উত্তীর্ণ ছাত্র-ছাত্রীদের জন্য 

  • Rs. 1250/- per month and annual Book grant of Rs. 2500/- for 2 years (till completion of 12th standard examination). 

এছাড়াও সমস্ত উত্তীর্ণ ছাত্র-ছাত্রীদের স্কলারশিপ সার্টিফিকেট দেওয়া হবে ।


  1. সিনিয়র ট্যালেন্ট সার্চ টেস্ট : যে সমস্ত ছাত্র-ছাত্রীরা ২০২২ সালে উচ্চমাধ্যমিক পরীক্ষায় বিজ্ঞান বিভাগে উত্তীর্ণ হয়েছে এবং বর্তমানে স্নাতক স্তরে পড়াশোনা করছে তারা এই পরীক্ষায় বসতে পারবে ।
  2. সিনিয়র বিজ্ঞানী কন্যা মেধাবৃত্তি পরীক্ষা : এই পরীক্ষা শুধুমাত্র ছাত্রীদের জন্য এক্ষেত্রে আবেদনকারীকে ২০২২ সালে উচ্চ মাধ্যমিক বা সমতুল্য পরীক্ষায় বিজ্ঞান বিষয় নিয়ে উত্তীর্ণ হতে হবে এবং রাজ্যের যে কোন শিক্ষা প্রতিষ্ঠান থেকে স্নাতক করে পড়াশোনা করে থাকলে এই ব্যক্তি পরীক্ষায় বসতে পারবে। 

লিখিত পরীক্ষার প্যাটার্ন : 

সিনিয়র ট্যালেন্ট সার্চ টেস্ট বা সিনিয়র বিজ্ঞানী কন্যা মেধাবৃত্তি পরীক্ষা ৩ ঘন্টার হবে এবং পূর্ণমান ১০০ ।এই পরীক্ষার দুটি বিভাগে ভাগ করা হয়ে থাকে

সেকশান A : এক্ষেত্রে ৭৫ নম্বরে পরীক্ষা হবে চারটি বিষয় থেকে প্রশ্ন দেয়া হবে ফিজিক্স কেমিস্ট্রি ম্যাথমেটিক্স এবং বায়োলজি ।

সেকশান B : এক্ষেত্রে ২৫ নম্বর পরীক্ষা হবে প্রশ্নপত্র হবে ফিজিক্স কেমিস্ট্রি ম্যাথমেটিক্স বায়োলজি থেকে ।

সিলেবাস : উচ্চ মাধ্যমিক স্তরে পরীক্ষা নেয়া হবে এবং পরীক্ষার বিষয়ে উপরে উল্লেখিত ফিজিক্স কেমিস্ট্রি ম্যাথমেটিক্স ও বায়োলজি 

স্কলারশিপ : সিনিয়র বৃত্তি পরীক্ষার জন্য

Rs. 4000/- per month & Annual Book Grant: Rs.5000/- for 4 / 5 years (till completion of B.Tech / BE / MBBS / BS- MS / M.Sc). 

সিনিয়র বিজ্ঞানী কন্যা মেধাবৃত্তি পরীক্ষার জন্য 

Rs. 4000/- per month and annual Book grant of Rs. 5000/- for four / five years (till completion of B.Tech / BE / MBBS / BS-MS / M.Sc). 

এছাড়াও সমস্ত উত্তীর্ণ ছাত্র-ছাত্রীদের স্কলারশিপ সার্টিফিকেট দেয়া হবে এবং প্রথম দশটি ছাত্র এবং দশটি ছাত্রীকে যারা প্রথম দশের মধ্যে Ranking  এ থাকবে তাদের ল্যাপটপ দেওয়া হবে ।


উপরে দেওয়া সমস্ত তথ্য অফিশিয়াল ওয়েবসাইট থেকে নেওয়া হয়েছে নিচে দেওয়া লিঙ্ক থেকে অফিসিয়াল ওয়েবসাইট ভিজিট করে অফিসিয়াল নোটিশ ডাউনলোড করতে পারেন এবং অনলাইনে বা অফলাইনে আবেদন করতে পারেন।


Jagadis Bose National Science Talent Search Examination and Scholarship 2022 গুরুত্বপূর্ণ কিছু তারিখ 

  • আবেদন শুরু হচ্ছে :  ১ জুন ২০২২ 
  • আবেদন শেষ হচ্ছে : ৩১ জুলাই ২০২২
  • সাইন্স ট্যালেন্ট সার্চ পরীক্ষার তারিখ : ২১ আগস্ট ২০২২
  • জুনিয়র ট্যালেন্ট সার্চ টেস্ট ও জুনিয়র বিজ্ঞানী কন্যা মেধাবৃত্তি পরীক্ষার সময়সীমা : রিপোর্টিং টাইম সকাল সাড়ে ১১ টা 
  • পরীক্ষার সময় ঃ দুপুর ১২ টা থেকে ২ টো 
  • সিনিয়র ট্যালেন্ট সার্চ টেস্ট ও সিনিয়র বিজ্ঞানী কন্যা মেধাবৃত্তি পরীক্ষার সময়সীমা : রিপোর্টিং টাইম সকাল ৯ঃ৩০ থেকে । 
  • পরীক্ষার টাইম ঃ সকাল ১০ টা থেকে দুপুর 1 টা
Jagadis Bose National Science Talent Search Examination 2022 - Apply Now 

কোন মন্তব্য নেই:

Blogger দ্বারা পরিচালিত.