SC/ST/OBC ছাত্র-ছাত্রীদের জন্য পশ্চিমবঙ্গ সরকারের স্কলারশিপ অনলাইন আবেদন পদ্ধতি | Oasis scholarship full details and information & step by step form fill-up | Bongedutech

SC/ST/OBC ছাত্র-ছাত্রীদের জন্য পশ্চিমবঙ্গ সরকারের স্কলারশিপ অনলাইন আবেদন পদ্ধতি | Oasis scholarship full details and information & step by step form fill-up | Bongedutech

পশ্চিমবঙ্গের SC/ST/OBC  ছাত্র ছাত্রী দের জন্য এই স্কলারশিপ দেওয়া হয় । এই স্কলারশিপ প্রদান করা হয় West Bengal Backward Classes Welfare Department থেকে । এই স্কলারশিপ টি Pre-Matric এবং Post-Matric দুটি স্তরে দেওয়া হয় । 



এই স্কলারশিপে আবেদনের জন্য যোগ্যতা - 

১। শুধুমাত্র রাজ্যের SC/ST/OBC কাস্টের ছাত্র ছাত্রীরা এখানে আবেদন করতে পারবেন ।

২। পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হতে হবে ।

৩। বার্ষিক পারিবারিক আয় ২.৫ লাখ টাকার নিচে হতে হবে তবে OBC দের জন্য ১ লক্ষ টাকার নিচে হতে হবে ।

৪। Pre-Matric স্কিমে মাধ্যমিকের নিচে ছাত্র ছাত্রী যারা আছে তারা আবেদন করতে পারবেন ।

৫। Post- Matric স্কিমে ক্লাস 11 or 12 ক্লাস, ITI, Polytechnic, Medical, Engineering, গ্রাজুএশান , Postgraduate, M.Phil, P.hD, LLB, B.Pharm, B. Sc Nursing, Hotel Management সবাই আবেদন যোগ্য ।

Oasis Scholarship এ আবেদনের পর কত টাকা পাওয়া যায় ?

এই স্কলারশিপে আবেদন করলে যে টাকা টি দেওয়া হয় সেটি West Bengal Backward Classes Welfare Department থেকে দেওয়া হয় । ছাত্র ছাত্রী দের উচ্চ শিক্ষায় অসুবিধা না হওয়ার জন্য ।

Pre-Matric স্তরে ঃ - 

প্রতি মাসে ১৫০ টাকা করে এবং হস্টেলার দের জন্য ৭৫০ টাকা প্রতি মাসে ১০ মাস দেওয়া হবে । তবে OBC ছাত্রছাত্রীদের জন্য ক্লাস ১ থেকে ৫ অবধি ২৫ টাকা প্রতি মাসে এবং ক্লাস ৬ ও ৮ এর জন্য ৪০ টাকা প্রতি মাসে এবং ক্লাস ৯ ও ১০ এর জন্য ৫০ টাকা প্রতি মাসে দেওয়া হবে । নিচে সম্পূর্ণ বিবরন দেওয়া হল 👇👇👇




Post- Matric স্তরে - 


  • Undergraduate (Honours) অর্থাৎ গ্রাজুয়েশান স্তরে প্রতি মাসে ৭৫০ টাকা ( হস্টেলার ) এবং ৩০০ টাকা প্রতি মাসে ( ডে-স্কলার) ছাত্র ছাত্রীরা পাবে ।

  • যারা B.Sc Nursing / B.Pharm / LLB / Postgraduate / Hotel Management স্তরে পড়াশোনা করছে প্রতি মাসে ৮২০ টাকা ( হস্টেলার ) পাবে এবং ৫৩০ টাকা ( ডে-স্কলার) পাবে ।

  • যারা Engineering / Medical / B.Sc (Agriculture) / LLM / M.Phil / PhD স্তরে পড়াশোনা করছে প্রতি মাসে ১২০০ টাকা ( হস্টেলার ) পাবে এবং ৫৫০ টাকা ( ডে-স্কলার)  পাবে ।

  • যে সমস্ত ছাত্র ছাত্রীরা Polytechnics / ITI / ক্লাস 11 or 12th এ পড়াশোনা করছে তারা প্রতি মাসে ৭৫০ টাকা ( হস্টেলার ) পাবে এবং ২৩০ টাকা ( ডে-স্কলার)  পাবে ।

SC/ST/OBC Schoalrship / Oasis Schoalrship-এ আবেদন পদ্ধতি ঃ


১। প্রথমে https://oasis.gov.in এ প্রবেশ করে Student Registration করতে হবে । এখানে রেজিস্ট্রেশান করতে হলে অবশ্যই কাস্ট সার্টিফিকেট অথবা যারা কাস্ট সার্টিফিকেটের জন্য আবেদন করেছেন অর্থাৎ একনলেজমেন্ট নম্বর আছে তারাও আবেদন করতে পারেবন ।




২। অপরে মেনশান করা জায়গায় ক্লিক করার পর নিজেদের জেলার নাম বেছে নিতে হবে 👇👇👇






৩। তারপর নিজের নাম, বাবার নাম ও কাস্ট সার্টিফিকেট এর সম্পূর্ণ তথ্য ফিলাপ করতে হবে 👇👇👇





৪।  তারপর নিজের সাধারন তথ্য যেমন জন্ম তারিখ, উপ-বর্ণ, আপনার বর্তমান প্রতিষ্ঠানের নাম, আপনার ফোন নম্বর এবং ইমেল । আপনাকে স্ক্যানযুক্ত ফটোগ্রাফ ও আপলোড করতে হবে । 







৫। তারপর স্বীকৃতি স্লিপ অর্থাৎ  Acknowledgement Slip ডাউনলোড করতে হবে ।





৬। এবং নিচের মেনশান করা অপশানে ক্লিক করে তারপর নিজের  User ID, Password এবং জেলার নাম লিখে লগ ইন করতে হবে । 




৭। তারপর সঠিকভাবে লগইনের পরে, আপনাকে আবেদন ফর্মের বাকি পদক্ষেপগুলি ফিলাপ করতে হবে।  








এবং প্রয়োজনীয় সমস্ত তথ্য পূরণ করতে হবে ( আপনাকে আপনার যোগাযোগের ঠিকানা, প্রতিষ্ঠানের বিবরণ এবং অন্যান্য গুরুত্বপূর্ণ তথ্য যুক্ত করতে হবে) 





৮। Step 2 ফিলাপ করার পর ভেরিফাই ও লক অপশানে ক্লিক করে সব ঠিকঠাক থাকলে লক করতে হবে 


৯। এবং তারপর সেটি নিজের কাছে সেভ করে প্রিন্ট আউট কপি রাখতে হবে । 




১০। তারপর অনলাইনে ফিলাপ করা আবেদন ফর্ম টি প্রিন্ট আউট করে সই করে সাথে নিম্নলিখিত নথিপত্র সংযোগ করে নিজের এলাকার BDO অফিসে ( Block Area ) / PO cum DWO / DWO ( Municipality এলাকা ) জমা করতে হবে । 


প্রয়োজনীয় নথিপত্র সমুহ ঃ 


  1. পাসপোর্ট সাইজ ফটো আপ্লিকেশান ফরমে লাগাতে হবে ।
  2. কাস্ট সার্টিফিকেটের জেরক্স ( Attested ) 
  3. লাস্ট ক্লাসের রেজাল্টের জেরক্স করপি ( Attested ) 
  4. বাঙ্কের পাসবই এর প্রথম পাতার জেরক্স যেখানে আকাউন্ট নম্বর ও IFSC নম্বর লেখা আছে । 

Thank You for visit our Website 💖


৩টি মন্তব্য:

Blogger দ্বারা পরিচালিত.