২৫ তারিখ গেছে রঙিন উৎসব দোল উৎসব সেই উৎসবে টাকায় রং লাগলেই বাতিল? কি বলছে জেনে নিন RBI (reserve Bank of India)

 ২৫ তারিখ গেছে রঙিন উৎসব দোল উৎসব সেই উৎসবে টাকায় রং লাগলেই বাতিল? কি বলছে জেনে নিন RBI (reserve Bank of India)

সোমবার দোলের আনন্দে সারা বাংলায় জুড়ে মানুষ মেতে উঠেছিল মঙ্গলবার হোলি উপলক্ষে রং খেলবে বাকি দেশের বাসিন্দারা বসন্ত উৎসবের আনন্দ প্রায় সকলেই  উপভোগ করছেন। কিন্তু প্রতিবছরের মতো এবারও দলের পরেই অনেককে একটি চিন্তা ঘিরে ধরতে পারে। তা হলো রং লাগা টাকা কিভাবে বাজারে চালাবো !















আসলে প্রতিবছরই দেখা যায় রং খেলতে গিয়ে অনেকেই পকেটে থাকা টাকায় বা নোটের রং লেগে গেছে আসলে ভুলবশত সেই নোটগুলো অন্যত্র অনেকেই সরিয়ে রাখেন না তারপরে রং লেগে সেগুলো একেবারে রঙিন হয়ে ওঠে এই অভিজ্ঞতা কমবেশি অনেকেরই আছে দোকানদার কিছুতেই দোলের রং লাগানোর নিতে চান না এমনটা যদি এবারে আপনার সঙ্গে হয়ে থাকে তবে এই প্রতিবেদনটি মন দিয়ে পড়ুন তাহলে কিভাবে ওই নোটটি চালাবেন তা জানতে পারবেন।

আপনার নোটে রং লাগলে কি করবেন ?RBI (reserve Bank of India)


রং লাগানোর  টাকাযখনই আমরা কোন দোকানে দিতে যাই সেই দোকানদাররা এই নোটটি নিতে চায় না। সেটিকে প্রত্যাখ্যান করে তখন আমরা মনে করি যে ওই নোটটি হয়তো বেআইনি হয়ে গেছে তাই দোকানদার নিতে চাইছে না। কিন্তু তা নয় এক্ষেত্রে প্রথমেই একটা কথা জেনে রাখুন নোটের রঙ লাগা মানেই সেটি বাতিল বা অকেজ হয়ে পড়ে না। বরং দোকানদাররা আপনার থেকে ওই নোট ন নিতে না  চেয়ে অন্যায় করছে। রিজার্ভ ব্যাংক এর নিয়ম বলেছে রং লেগে কোন নোটের সিকিউরিটি মার্কগুলো যতক্ষণ না বিকৃত হচ্ছে ততক্ষণ সেই নোটটি সম্পূর্ণ গ্রুপে বৈধ অর্থাৎ নোটের রং লেগেছে মানে সেটি দিয়ে লেনদেন করা যাবে না বিষয়টি মোটেও এমন নয়।  তবে এরপরও রং লাগানো বাজারে চলতে অসুবিধা হলে সোজা নিকটবর্তী ব্যাংকের শাখায় গিয়ে সেই নোটটি বদলে ফেলুন এমনকি এই ব্যাংকে আপনার অ্যাকাউন্ট না থাকলেও কর্তৃপক্ষের আইন অনুযায়ী আরবিআই বলে সমপরিমাণ অর্থ আপনাকে দিতে ওই ব্যাংক বাধ্য থাকবে তবে এই প্রসঙ্গে রিজার্ভ ব্যাংকের একটি নির্দেশিকা আছে যাকে বলা হয় ক্লিন নোট পলিসি প্রত্যেক ভারতীয় নাগরিক নোট পরিষ্কার পরিচ্ছন্ন রাখতে পরামর্শের দিয়েছে রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া। তবুও রং লাগানোর নোট বা ছেঁড়া পাঠানোর বিভিন্ন সময় এইরকম নোট নিয়ে সমস্যায় সম্মুখীন হতে হয় সাধারণ মানুষকে তেমন পরিস্থিতিতে পড়লে কি করবেন সেটাও দেখে নিন-

নোটের উপর পিন দিয়ে লিখলেও তা বৈধ -RBI (reserve Bank of India)


১০ টাকা, কুড়ি টাকার নোটের ওপর পেন দিয়ে লেখা থাকলেও তা বৈধ। রিজার্ভ ব্যাংক জানিয়েছেন পেন দিয়ে লেখা নোট অবৈধ বলে তারা ঘোষণা করেনি। ফলে এই সংক্রান্ত যে খবর ছড়িয়েছে তা ভুয়ো। তবে ক্লিন নোট পলিসি মিনি তারা ব্যবহারকারীদের নোটের উপর পেন বা পেন্সিল কোন কিছু দিয়ে না লেখার আহ্বান জানিয়েছেন তাতে একটি নোট অনেক বেশি দিন ভালো থাকে বলে মনে করেছেন আর বি আই এর বক্তব্য।

আপনার কাছে ছেড়া নোট থাকলে কি করবেন?RBI (reserve Bank of India)

আপনার কাছে যদি ছেঁড়া নোট থাকে তবে নিয়ে সোজা ব্যাংকের শাখায় চলে যান পুরো অর্থ পেয়ে যাবেন এক্ষেত্রে মাথায় রাখবেন নোট যদি গোটা বা তারা পুরো অংশটাই থাকে তবে সম্পূর্ণ অর্থ পাবেন আর নোট যদি অর্ধেকটা বা বাদ চলে যায় তবে আপনি অর্ধেক টাকা পাবেন অর্থাৎ একটি বৈধ ৫০০ টাকার নোটের অর্ধেক অংশ নিয়ে ব্যাংকে জমা করলে আপনি মাত্র আড়াইশো টাকা পাবেন এটাই রিজার্ভ ব্যাংকের নিয়ম।

কোন মন্তব্য নেই:

Blogger দ্বারা পরিচালিত.