৬০০০ শূন্যপদে ব্যাংকে ক্লার্ক নিয়োগ করা হচ্ছে - IBPS Clerk Recruitment Notification 2022

IBPS সর্বভারতীয় পরীক্ষার মাধ্যমে বিভিন্ন ব্যাংকে ক্লার্ক নিয়োগ করা হবে এমনটা বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে কোন কোন ব্যাংকের নিয়োগ করা হবে শিক্ষাগত যোগ্যতা কি চাওয়া হয়েছে আবেদন কিভাবে করবেন সমস্ত তথ্য জানতে নিচের প্রতিবেদনটি অবশ্যই মনোযোগ সহকারে প্রত্যেকে পড়বেন। সমস্ত ভারতীয় নাগরিকরাই এখানে আবেদন করতে পারবে অর্থাৎ পশ্চিমবঙ্গের যে কোন জেলার বাসিন্দা এখানে আবেদন করতে পারবেন। 
পদের নাম - ক্লার্ক
মোট শূন্যপদ - ৫২৮ টি । ( SC -১২৭, ST-২৩, OBC-১২৮, EWS-৫০, Gen/UR- ২৩০ টি)

কোন কোন ব্যাংকে নিয়োগ করা হবে কর্মী ?
  • ব্যাঙ্ক অফ বরোদা 
  • ব্যাংক অফ ইন্ডিয়া 
  • ব্যাঙ্ক অফ মহারাষ্ট্র 
  • কানাডা ব্যাঙ্ক 
  • ইন্ডিয়ান ব্যাঙ্ক 
  • ইউনিয়ন ব্যাঙ্ক অফ ইন্ডিয়া 
  • UCO (ইউকো) ব্যাংক ইত্যাদি ।
বয়স ও শিক্ষাগত যোগ্যতা ঃ 
  • আবেদনকারীর বয়স ২০ থেকে ২৮ বছরের মধ্যে হতে হবে ১ জুলাই ২০২২ এর মধ্যে । অর্থাৎ আবেদনকারীর জন্ম তারিখ ২ জুলাই ১৯৯৪ থেকে হতে হবে । তবে সরকারের নিয়ম অনুসারে আবেদনকারীরা বয়সের ঊর্ধ্বসীমায় ছাড় পেয়ে যাবে যাদের জাতিগত সার্টিফিকেট আছে (SC,ST,OBC)

  • এখানে আবেদনের জন্য যেকোনো বিশ্ববিদ্যালয় থেকে যেকোনো শাখায় গ্রাজুয়েশন পাস করা থাকতে হবে এছাড়া পার্টিতে কম্পিউটারের বিভিন্ন কাজ জানতে হবে এবং যে রাজ্যের প্রার্থী নিয়োগ করা হবে সেই রাজ্যের আঞ্চলিক ভাষা লিখতে পড়তেbও বলতে জানতে হবে। 

আবেদন কিভাবে করবেন?

আগ্রহী প্রার্থীরা অনলাইনের মাধ্যমে আবেদন করতে পারবেন। আবেদন করার সময় পার্টির অবশ্যই একটি সঠিক ইমেইল আইডি ও ফোন নম্বর দিতে হবে এবং সম্পত্তি তোলা কালার ছবি (4.5cm X3.5cm) এবং নিজের সই স্ক্যান করে আপলোড করতে হবে এছাড়াও প্রার্থীর বাঁ হাতের বুড়ো আঙ্গুলের ছাপ এবং হ্যান্ড রাইটিং ডিক্লারেশন সহ অন্যান্য ডকুমেন্টস স্ক্যান করে আপলোড করতে হবে। 

আবেদন মূল্য - SC,ST,PWBD,EXSM প্রার্থীদের জন্য আবেদন কি হিসাবে ১৭৫ টাকা ধার্য করা হয়েছে এবং অন্যান্য প্রার্থীদের জন্য ৮৫০ টাকা ধার্য করা হয়েছে, অনলাইনের মাধ্যমে পেমেন্ট করে আবেদন কি জমা করতে পারবেন প্রার্থীরা। ২১ জুলাই 2022 তারিখের মধ্যে আবেদন ফি জমা করতে হবে প্রার্থীদের।

নিয়োগ প্রক্রিয়া: অনলাইনে পরীক্ষার মাধ্যমে প্রার্থী নির্বাচন করা হবে অনলাইনে পরীক্ষা দুই ভাবে হবে, প্রথম প্রিলিমিনারি এক্সামিনেশন হবে এবং মেইন এক্সামিনেশন হবে তারপর। পশ্চিমবঙ্গ ছাড়াও আরো বিভিন্ন রাজ্যের উল্লেখিত প্রার্থী নিয়োগ করা হবে। 

Exam Centre ( পরীক্ষা কেন্দ্র ) - কলকাতা হুগলি দুর্গাপুর আসানসোল ছাড়াও আরো বিভিন্ন জায়গায় পরীক্ষা কেন্দ্র রয়েছে পাখিরা একবার পরীক্ষা কেন্দ্র নির্বাচন করার পর কোনভাবেই আর পরিবর্তন করতে পারবেন না সুতরাং অবশ্যই ভালো হবে জেনে বুঝে এবং অফিশিয়াল নোটিশ দেখে তারপরেই আবেদনের সময় পরীক্ষা কেন্দ্র নির্বাচন করবেন।

লাস্ট ডেট -  আবেদনের শেষ তারিখ  ২১/০৭/২০২২

অফিসিয়াল নোটিশ - Download Now
Apply Now - Click Here 

কোন মন্তব্য নেই:

Blogger দ্বারা পরিচালিত.