৩২৬১ টি শুন্যপদে Group-C Group-D কর্মী নিয়োগ

যে সমস্ত ছাত্র ছাত্রী চাকরি পরীক্ষার জন্য অপেখা করছেন, বিশেষত SSC স্টাফ সিলেকশান কমিশনের জন্য, তাদের জন্য আছে সুখবর । কারন SSC Staff Selection Commission এর তরফ থেকে একটি অফিসিয়াল নোটিশ জারি করা হয়েছে, এখানে যে কোন চাকরি প্রার্থী রা আবেদন করতে পারবে । মাধ্যমিক, উচ্চমাধ্যমিক, গ্রাজুয়েশান এছাড়া আরও উচ্চ যোগ্যতা সম্পন্ন প্রার্থী রা এখানে আবেদন করতে পারবেন । এখানে অফিসিয়াল নোটিশ এ কি বলা হয়েছে , কিভাবে আবেদন করবেন, সমস্ত কিছুই বিস্তারিত ভাবে নিচে আলোচনা করা হল । SSC Staff Selection Commission Group C & Group D job recruitment 2021-2022




বিজ্ঞপ্তি নম্বর - Phase IX/2021/Selection Posts

বিজ্ঞপ্তি প্রকাশের তারিখ - ২৪/০৯/২০২১

 


পদের নাম ? মোট শুন্যপদ ? যোগ্যতা কি ? 


পদের নাম - SSC Staff Selection Commission Group C & Group D অর্থাৎ মোট ২৭১ টি পদে এখান নিয়োগ করা হচ্ছে । যেমন - হেড ক্লার্ক, সাব এডিটর , MTS, ক্যান্টিন , জুনিয়ার সিড আন্যালিস্ট, লিগাল অ্যাসিস্ট্যান্ট , আকাউন্টান্ট, ইলেক্ট্রিক অয়েল্ডার, ফিল্ড ম্যান, লাইব্রেরি অ্যান্ড ইনফর্মেশন অ্যাসিস্ট্যান্ট  ইত্যাদি । 


মোট শুন্যপদ - ৩২৬১ টি ( SC- 477   ST- 249   OBC-788   UR-1366   EWS-381   ECM-133 )


শিক্ষাগত যোগ্যতা - বিভিন্ন পদ অনুযায়ী এখানে শিক্ষাগত যোগ্যতা রাখা হয়েছে । যেমন - মাধ্যমিক, উচ্চমাধ্যমিক, গ্রাজুয়েশান ইত্যাদি । বাকি গুলো নিচে দেওয়া অফিসিয়াল নোটিশ থেকে দেখে নেবেন ।


বয়স সীমা - এখানে আলাদা আলাদা পদের জন্য আলাদা আলাদা বয়স এর কথা বলা হয়েছে । ১৮-৩০ ও ১৮-২৫, ১৮-২৭ ইত্যাদি । তবে রাজ্যের সংরক্ষিত শ্রেনির প্রার্থীরা বয়সের ঊর্ধ্ব সিমায় ছাড় পেয়ে যাবেন সরকারি নিয়ম অনুসারে । 


এখানে আবেদন কিভাবে করবেন ?

আবেদনকারীকে সরাসরি অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে। স্টাফ সিলেকশন কমিশনের অফিশিয়াল ওয়েবসাইটে প্রবেশ করে প্রথমে রেজিস্ট্রেশন করাতে হবে তারপর রেজিস্ট্রেশন নম্বর ও পাসওয়ার্ড দিয়ে লগ ইন করে উল্লেখ করা ফরমটি অনলাইনে সরাসরি ফিলাপ করে সাবমিট করতে হবে। অনলাইনে আবেদন করতে পারবেন 25 শে অক্টোবর 2021 তারিখ পর্যন্ত ।


আবেদন মূল্য কত লাগবে ?

অনলাইনে আবেদন করার সময় 100 টাকা আবেদন ফি জমা করাতে হবে । আবেদন ফি অনলাইনের মাধ্যমে জমা করা যাবে । আবেদন ফি জমা দেওয়ার শেষ তারিখ 24 শে অক্টোবর 2021 । তবে মহিলা প্রার্থী, SC,ST, ex-servicemen ও শারীরিক প্রতিবন্ধীদের ক্ষেত্রে কোনো রকম আবেদন মুল্য জমা দিতে হবে না ।


প্রার্থী বাছাই প্রক্রিয়া - এখানে নিয়োগ করা হবে অনলাইন কম্পিউটার বেস্ট পরীক্ষার মাধ্যমে।  পরীক্ষা হবে 2022 সাল নাগাদ জানুয়ারি মাস কিংবা ফেব্রুয়ারি মাসে । পশ্চিমবঙ্গে বিভিন্ন শহরে পরীক্ষা কেন্দ্র আছে যেমন পশ্চিমবঙ্গের হুগলি কলকাতা শিলিগুড়িতে এক্সাম সেন্টার আছে । প্রার্থী নিজের পছন্দমত এক্সাম সেন্টার বেছে নিতে পারবেন ।


পরীক্ষার সিলেবাস ও বিষয়বস্তু - অনলাইন পরীক্ষা হবে 200 নম্বরের প্রশ্নের সংখ্যা থাকবে 100 টি অর্থাৎ প্রতিটি প্রশ্ন 2 নম্বর করে থাকবে।  সময় থাকবে 1 ঘন্টা। এখানে নেগেটিভ মার্কিং আছে অর্থাৎ এখানে নেগেটিভ মার্কিং 0.5 অর্থাৎ একটি প্রশ্ন যদি ভুল হয় তবে হাফ(০.৫) নম্বর কেটে নেওয়া হবে ।

এই সমস্ত বিষয়গুলি থেকে সাধারণত প্রশ্ন আসবে -

  • General intelligence - 50 নম্বর
  • General awareness- 50 নম্বর
  • Quantitative aptitude- 50 নম্বর
  • English language - 50 নম্বর

এইভাবে মোট 200 নম্বরের পরীক্ষা হবে ।


যেহেতু এখানে অনেকগুলি পোস্ট আছে তাই সমস্ত পোস্ট উপরে বিস্তারিতভাবে আলোচনা করা সম্ভব হয়ে ওঠেনি তাই আপনাদের সুবিধার্থে নিচে অফিশিয়াল ওয়েবসাইট ডাউনলোডের লিংক দেওয়া হল এবং অনলাইনে আবেদনের লিংক দেওয়া হল আপনারা চাইলে নিচে দেওয়া লিঙ্ক থেকে অফিশিয়াল ওয়েবসাইট ও অনলাইনে আবেদনের লিংকে প্রবেশ করে সমস্ত কিছু অফিশিয়াল ওয়েবসাইট থেকে দেখতে পারেন ।

গুরুত্বপূর্ণ কিছু লিঙ্ক

Official Notice

Download Now

Official Website

Visit Now

Apply Now

No comments:

Powered by Blogger.