Indian Air Force MTS Job Recruitment 2021 | ক্লার্ক ও এমটিএস পদে চাকরি

ক্লার্ক ও MTS পদের নতুন চাকরির বিজ্ঞপ্তি প্রকাশ পেয়েছে।  ভারতীয় বায়ুসেনা তে এই নিয়োগ করা হবে অর্থাৎ এয়ারফোর্সের মাধ্যমিক উচ্চমাধ্যমিক ও গ্রাজুয়েশন যোগ্যতায় লোয়ার ডিভিশন ক্লার্ক (LDC) ও মাল্টিটাস্কিং স্টাফ (MTS) সহ আরো বিভিন্ন পদে নিয়োগ করা হচ্ছে । ভারতীয় নাগরিক হলে এখানে আবেদন করতে পারবেন এবং এই আবেদন করতে কি কি যোগ্যতা লাগবে সম্পূর্ণ বিস্তারিতভাবে নিচে আলোচনা করা হলো -


পদের নাম - লোয়ার ডিভিশন ক্লার্ক, মাল্টিটাস্কিং স্টাফ, স্টোর কিপার, কুক, পেইন্টার, ফিটার, কার্পেন্টার, হাউসকিপিং স্টাফ, টেলার, মেস স্টাফ, লন্ড্রি ম্যান, Supdt (store), কপার্সমিথ এন্ড সিট মেটাল ও ওয়ার্কার, এয়ারক্রাফট মেকানিক, ট্রেডসম্যান মেট, হিন্দি টাইপিস্ট ।

মোট শূন্যপদ - ১৯৭ টি

শিক্ষাগত যোগ্যতা - 
  • Supdt(Store) পদে আবেদনের জন্য গ্রেজুয়েশন পাস করা থাকতে হবে।  কোনো সরকারি বা বেসরকারি প্রতিষ্ঠান স্টোর এবং একাউন্ট দেখাসনা কাজের এক্সপিরিয়েন্স থাকতে হবে । 
  • হিন্দি টাইপিস্ট লোয়ার ডিভিশন ক্লার্ক এই সমস্ত পদগুলিতে আবেদনের জন্য উচ্চ মাধ্যমিক পাস যোগ্যতা থাকতে হবে এবং কম্পিউটারে ইংলিশে প্রতি মিনিটে ৩৫ টি শব্দ ও হিন্দিতে প্রতি মিনিটে ৩০ টি শব্দ টাইপিং করার গতি থাকতে হবে ।
  • স্টোর কিপার পদের জন্য উচ্চ মাধ্যমিক পাস থাকতে হবে এবং কোনো সরকারি বা বেসরকারি প্রতিষ্ঠানে স্টোর একাউন্ট দেখাসনা কাজের অভিজ্ঞতা থাকতে হবে ।
  • টেলার প্রিন্টার কপার স্মিথ এন্ড সিট মেটাল ও ওয়ার্কার এয়রক্রাফট ও মেকানিক পদগুলিতে আবেদন করার জন্য শুধুমাত্র মাধ্যমিক পাস যোগ্যতা থাকতে হবে এবং উল্লেখ্য ট্রেনের ওপর আইটিআই (ITI) সার্টিফিকেট থাকতে হবে ।
  • কুক হাউসকিপিং স্টপ লন্ড্রি ম্যান মাল্টিটাস্কিং স্টাফ ট্রেডসম্যান বেস্ট অফ এই সমস্ত পদগুলিতে আবেদনের জন্য মাধ্যমিক পাস থাকতে হবে এবং উল্লেখ্য ট্রেডে কমপক্ষে 1 বছরের কাজের অভিজ্ঞতা থাকা আবশ্যক ।
বয়স সীমা - 18 থেকে 25 বছরের মধ্যে পার্থীর বয়স হতে হবে । OBC প্রার্থীরা বয়সের ক্ষেত্রে উর্ধ্বসীমা তিন বছরের ও SC/ST প্রার্থীরা বয়সের উর্ধ্বসীমা 15 বছরের ছাড় পেয়ে যাবেন সরকারি নিয়ম অনুসারে।
 
বেতনকাঠামো - 
  • Supdt (Store) পদের জন্য পে লেভেল ৪ অনুযায়ী বেতন দেয়া হবে ।
  • স্টোর কিপার কুক কার্পেন্টার কপার্সমিথ এন্ড সিট মেটাল ও ওয়ার্কার এয়ারক্রাফট মেকানিক ফিউচার টেইলার ও হিন্দি টাইপিস্ট পদগুলির জন্য পে লেভেল ২ অনুযায়ী বেতন প্রদান করা হবে। 
  • মিস্টার মাল্টিটাস্কিং স্টাফ ট্রেডসম্যান মেট লন্ড্রী ম্যান এই সমস্ত পদ গুলি জন্য পে লেভেল 1 হিসাবে বেতন দেয়া হবে। 

এখানে আবেদন করবেন কিভাবে ?

অনলাইনের মাধ্যমে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে । নিচে দেওয়া লিঙ্ক থেকে নির্দিষ্ট আবেদনপত্রটি ডাউনলোড করে প্রিন্ট আউট করে সঠিকভাবে ফিলাপ করে সাথে প্রয়োজনীয় ডকুমেন্টস সংযোগ করে একটি মুখ বন্ধ খামে ১০ টাকার স্ট্যাম্প অ্যাড করে একটি অডিনারি পোষ্টের মাধ্যমে এয়ারফোর্স স্টেশনে পাঠাতে হবে।  কোন পোষ্টের জন্য আবেদন করছেন তা অবশ্যই ওই মুখ বন্ধ খামের উপরে লিখতে হবে । যদি কেউ একাধিক পোস্টের জন্য আবেদন করতে চান তাহলে প্রত্যেকটি পদের জন্য আলাদা আলাদা ভাবে আবেদন করতে হবে ।রেজিস্টার্ড পোস্ট স্পিড পোস্ট বা কুরিয়ারের মাধ্যমে যদি কেউ আবেদন পাঠায় তাহলে কিন্তু সেটি গ্রহণযোগ্য হবে না । আবেদন এর লাস্ট ডেট আগামী ৭ সেপ্টেম্বর, ২০২১ তারিখ ।

আবেদনপত্রের সাথে যে সমস্ত ডকুমেন্ট পাঠাতে হবে তা নিম্নে উল্লেখ করা হলো - 

  1. বয়সের প্রমাণপত্র
  2. শিক্ষাগত যোগ্যতার সার্টিফিকেট
  3. টেকনিক্যাল সার্টিফিকেট
  4. যদি p.w.d. হয় তার সার্টিফিকেট
  5. এক্সপেরিয়েন্স থাকলে তার সার্টিফিকেট
  6. Sc.st.obc হলে তার সার্টিফিকেট
  7. দুই কপি পাসপোর্ট সাইজ ছবি 

গুরুত্বপূর্ণ কিছু লিংক 👇

Official Notice - Click Here
Application Form - Click Here
Visit Official Website - Click Here

কোন মন্তব্য নেই:

Blogger দ্বারা পরিচালিত.