WB Madhyamik &HS Exam Canceled | মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা বাতিল হল মূল্যায়ন কেমন হবে দেখুন


WB Madhyamik &HS Exam Canceled | মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা বাতিল হল মূল্যায়ন কেমন হবে দেখুন

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের চিন্তার অবসান অবশেষে ঘটল । পশ্চিমবঙ্গের দুই বোর্ডের পরীক্ষার সমস্ত জল্পনার অবসান ঘটিয়ে আজি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় চূড়ান্ত সিদ্ধান্ত ঘোষণা করলেন। গত 27 এ মে মুখ্যমন্ত্রী বলেছিলেন জুলাই নেওয়া হবে উচ্চ মাধ্যমিক পরীক্ষা ও আগস্ট এর দ্বিতীয় সপ্তাহে হবে মাধ্যমিক পরীক্ষা 2021 । কিন্তু সেটা কতটা কার্যকর হবে সেই নিয়ে একটি বিশেষজ্ঞ কমিটি গঠন করা হয় এবং তাদেরকে নির্দেশ দেয়া হয় নতুন করে সমস্ত কিছু যাচাই করে দেখার জন্য । কিন্তু তার পরেই হঠাৎ চমক মুখ্যমন্ত্রী গতকাল টুইট করে জানান যে তিনি ছাত্র-ছাত্রীদের অভিভাবক ও সাধারণ মানুষ এমনকি ছাত্র-ছাত্রীদের মতামত জানতে চান এবং তিনি 3টি অফিশিয়াল ইমেইল আইডি দেন এবং সেখানে সমস্ত মানুষের মতামত ইমেইল করে জানাতে বলেন আজ অর্থাত 7 জুন 2021 দুপুর দুটোর মধ্যে । 

ইমেইল এর উত্তর পেয়ে মাননীয়া কি জানালেন ? 


আজকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন মাধ্যমিক পরীক্ষা না হওয়ার জন্য মতামত জানিয়েছেন 79 শতাংশ মানুষ আর উচ্চমাধ্যমিক পরীক্ষা যাতে না হয় তার জন্য মতামত জানিয়েছেন 83 শতাংশ মানুষ তাই তিনি বলেছেন সমস্ত মতামত জানিয়েছে প্রায় 34 হাজার ইমেইল গিয়েছে সরকারের কাছে । সেই সমস্ত ইমেইল পড়ে এবং চূড়ান্ত সিদ্ধান্ত পৌঁছে এই করোনা আবহে গঠন করা বিশেষজ্ঞ কমিটির থেকেও পরামর্শ নিয়ে তিনি জানালেন যে এ বছর অর্থাৎ 2021 মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা বাতিল করা হলো এবং ফাইনাল পরীক্ষা 2021 না দিয়েই সমস্ত ছাত্রছাত্রীকে পরবর্তী শ্রেণীতে উত্তীর্ণ করা হলো । 


বছরে 20 হাজার টাকা স্কলারশিপ পান - Click Here

কিভাবে মূল্যায়ন করা হবে ?


পরীক্ষা তো হলোনা কিন্তু এর মূল্যায়ন কিভাবে করা হবে এর আগে জানানো হয়েছিল যে মাধ্যমিকের ক্ষেত্রে নবম শ্রেণীর পরীক্ষা ওপর ভিত্তি করে অর্থাৎ রেজাল্টের উপর ভিত্তি করে এবং দশম শ্রেণীর প্রজেক্ট এর উপর ভিত্তি করে নম্বর দেওয়া হবে এবং উচ্চ মাধ্যমিক এর ক্ষেত্রে প্রজেক্ট এর উপর ভিত্তি করে নম্বর দেয়া হবে কিন্তু সেই সমস্ত কিছুকে বাদ দিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়ে দেন যে তা এক সপ্তাহের মধ্যে অর্থাৎ আগামী 7 দিনের মধ্যে জানিয়ে দেয়া হবে যে পরীক্ষার্থীদের অর্থাৎ ছাত্র-ছাত্রীদের কিভাবে রেজাল্ট দেয়া হবে কিভাবে রেজাল্ট তৈরি করা হবে সমস্ত কিছুই আগামী 7 দিনের মধ্যে জানিয়ে দেয়া হবে বলে এমনটাই জানান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ।

মুখ্যমন্ত্রী আরো জানান যে ছাত্র-ছাত্রীদের যাতে কোনো রকম অসুবিধা না হয় সেই দিকটাও দেখতে হবে মাধ্যমিক উচ্চমাধ্যমিক মূল্যায়ন যেন একসঙ্গে হয় এবং সঠিকভাবে হয় তা নিশ্চিত করতে হবে জনমত অর্থাৎ মানুষের মতামতকে গুরুত্ব দিয়ে পরীক্ষা নিয়ে সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানালেন মাননীয়া মুখ্যমন্ত্রী ।

2 comments:

Powered by Blogger.