Lakshmir Bhandar Scheme Form Download | লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পে প্রতিমাসে 500 ও 1000 টাকা পাওয়া যাবে আবেদন পত্র ডাউনলোড করুন।


লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পে প্রতিমাসে 500 ও 1000 টাকা পাওয়া যাবে আবেদন পত্র ডাউনলোড করুন। 

মানবিক মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় মহিলাদের দিচ্ছে 500 টাকা ও 1000 টাকা প্রত্যেক মাসে তাও আবার পুরোপুরি ফ্রিতে এই প্রকল্পের নাম তোমরা নিশ্চয়ই সবাই শুনেছে এই প্রকল্পের নাম সামাজিক ন্যায় ও সুরক্ষা যোজনা / লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্প । এই প্রকল্পে তোমরা কারা কারা আবেদন করতে পারবে , কিভাবে আবেদন করতে পারবে কিকি শর্তাবলী রাখা হয়েছে এবং আবেদনপত্র বা ফর্ম তোমরা কোথা থেকে ডাউনলোড করতে পারবে বা সংগ্রহ করতে পারবে  সমস্তকছু নিচে বিস্তারিতভাবে আলোচনা করা হলো ।

এই যোজনা অর্থাৎ লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্প আসলে কি প্রথমে জেনে নেওয়া যাক -

2021 বিধানসভা ভোটের আগে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি এই প্রকল্পে কথা ঘোষণা করেছিলেন তিনি বলেছিলেন মহিলাদের উদ্দেশ্যে 500 ও 1000 টাকার করে প্রতিমাসে দেয়া হবে । এককথায় বলা যায় এটি মহিলাদের হাত খরচের জন্য দেয়া হবে এমনটি ঘোষণা করেছিলেন।  এবং এই প্রকল্পের নাম দিয়েছিলেন লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্প ।

সামাজিক ন্যায় ও সুরক্ষা যোজনায় কাদের টাকা দেয়া হবে ?

লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পের সুবিধা সাধারণত রাজ্যের শুধুমাত্র মহিলারা পাবেন মুখ্যমন্ত্রী এই প্রকল্পে রাজ্যের যে সমস্ত জেনারেল ক্যাটাগরির মহিলারা আছেন তারা মাসে 500 টাকা করে পাবেন এবং রাজ্যের SC/ST/OBC মহিলারা মাসে ১০০০ টাকা করে পাবেন এমন কথা বলা হয়েছে ।



এই টাকা কিভাবে দেয়া হবে ও কবে থেকে দেওয়া হবে ?

মাসে 500 টাকা ও 1000 টাকা অর্থাৎ লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্প 2021 সালের জুন মাস থেকে শুরু হবে এমনটাই জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় । পরিবারের একজন মহিলাই পাবেন এবং তার ব্যাংকে একাউন্ট থাকতে হবে উপরে যেমনটি বলা হয়েছে জেনারেল মহিলাদের মাসে 500 টাকা করে বছরে 6000 টাকা দেওয়া হবে এবং SC/ST/OBC পরিবারের মহিলারা বছরে 12000 টাকা অর্থাৎ মাসে 1000 টাকা করে দেওয়া হবে এই প্রকল্পের টাকা সরাসরি আবেদনকারীর ব্যাংক একাউন্টে পাঠানো হবে ।


এখানে তোমরা কিভাবে আবেদন করবে ?

আবেদন কিভাবে করা যাবে তার সঠিক ধারণা এখন অব্দি দেয়া হয়নি তবে এটি অনলাইনে এবং অফলাইনে হতে পারে সাধারণত সূত্র অনুযায়ী খবর এই আবেদন অফলাইনে হবে ।

লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্প আবেদন পত্র ফরম কোথায় পাওয়া যাবে ?

দুয়ারে সরকার ক্যাম্প থেকে সংগ্রহ করতে পারেন এই ফর্ম । এছাড়াও নিচে দেওয়া লিঙ্ক থেকে ডাউনলোড করে নিতে পারেন । 


এখানে আবেদন করার জন্য কি কি নথিপত্র বা ডকুমেন্টস দরকার  ?

1 Coloured Passport size Photograph
2 Copy of Swasthya sathi Card*
3 Copy of Aadhaar Card *
4 Copy of SC/ST Certificate, if SC/ST *
5 Copy of Bank Pass Book* (First page of Bank PassBook)
6 Others, Please specify

আরো একটি কথা আমাদের জেনে রাখতে হবে এই প্রকল্প হয়তো প্রতিবছর আবেদন করা যাবে না একবার নাম নথিভুক্ত করলে আর আবেদন করতে হবে না প্রতি মাসে মাসে তখন একাউন্টে টাকা আসা শুরু হয়ে যাবে তবে পরবর্তী এই নিয়ে কোনো রকম তথ্য পাওয়া গেলে আমাদের ওয়েবসাইটে সমস্ত তথ্য যাচাই করে প্রকাশ করা হবে ।

৫টি মন্তব্য:

Blogger দ্বারা পরিচালিত.