B,Ed সুপ্রিম কোর্ট প্রাথমিক শিক্ষক প্রার্থী নিয়োগ নিয়ে বিরাট সুখবর এই সংক্রান্ত বিস্তারিত জানতে আজকে প্রতিবেদনটা ফলো করুন।

 B,Ed সুপ্রিম কোর্ট প্রাথমিক  শিক্ষক প্রার্থী নিয়োগ নিয়ে বিরাট সুখবর  এই সংক্রান্ত বিস্তারিত জানতে আজকে প্রতিবেদনটা ফলো করুন।

প্রাথমিক ও মাধ্যমিক উচ্চ মাধ্যমিক স্কুলের শিক্ষক নিয়োগের ক্ষেত্রে বিরাট রায়দের সুপ্রিম কোর্ট। B,ED বনাম DELED মামলায় রায় দিলো সুপ্রিম কোর্ট।











প্রাথমিক শিক্ষা নিয়গ ও সম্পর্কিত একটি বিশেষ আপডেট।B,ED প্রশিক্ষণপ্রাপ্ত চাকরিপ্রার্থীদের প্রাথমিক স্কুলের শিক্ষক পদে নিয়োগ অংশগ্রহণ করার বিশেষ রায় দিলো দেশের সর্বোচ্চ আদালত অবদি র ধরে সুপ্রিম কোর্টে B,ED vs DELEd মামলা চলছে। এদের সোমবার সুপ্রিম কোর্টে B,ED vs DELED ক্লারিফিকেশন মামলায় শুনানি ছিল। এদিন আদালতে স্পষ্ট ভাবে জানিয়েছে ১১ই আগস্ট ২০২৩ তারিখের আগে প্রাথমিক নিয়োগ প্রাপ্ত সমস্ত B,ED শিক্ষকের চাকরি বহাল থাকবে।


২০১৮ সালের NCT বিজ্ঞপ্তি আগেই খারিজ করেছিল সুপ্রিম কোর্ট। ওই বিজ্ঞপ্তিকে চ্যালেঞ্জ করে দেশের বিভিন্ন রাজ্যের DELED চাকরি প্রাথমিক নিয়োগের ক্ষেত্রে বঞ্চিত হচ্ছেন বলে মামলা দায়ের করা হয়। এরপর সুপ্রিম কোর্ট জয় হয় DELED প্রশিক্ষণপ্রাপ্ত চাকরিপ্রার্থীদের। ২০১৮ সালে ২৮শে জুন তারিখ NCTE - এর জারি করা গ্যাজেট বিজ্ঞপ্তি প্রত্যাখ্যান করে সুপ্রিম কোর্ট।


যার ফলে b.ed প্রশিক্ষণপ্রাপ্ত প্রার্থীদের প্রাথমিক শিক্ষা পদে নিয়োগের প্রক্রিয়া অংশগ্রহণ করার এক প্রকার বন্ধ হয়ে যায়।


পরবর্তী সুপ্রিম কোর্ট মামলা পুনঃবিবেচনা করার আবেদন করা হলে সুপ্রিম কোর্ট ডিভিশন পেজ সমস্ত বিষয় বস্তু খতিয়ে দিয়ে দেখে। মামলার বিভিন্ন তথ্য পরীক্ষা করার পর সুপ্রিম কোর্টের ডিবি সাহেব পূর্ববর্তী রায় বহল রেখেছে। সুপ্রিম কোর্ট রাইদারের পর বর্তমানে B,ED প্রশিক্ষণপ্রাপ্তরা উচ্চতর উদ্ভিদ্যালয়ে গুলিতে শিক্ষক পদে চাকরির জন্য আবেদন করতে পারবেন। এর ফলে দেশের প্রতিটি রাজ্যের প্রাথমিক স্কুলের শিক্ষক নিয়োগের প্রক্রিয়ার এবার থেকে কেবলমাত্র DELED প্রশিক্ষণপ্রাপ্ত পর্থি আবেদন করতে পারবেন।


কোন মন্তব্য নেই:

Blogger দ্বারা পরিচালিত.