স্বামী বিবেকানন্দ স্কলারশিপ কি কারনে বাতিল হয়েছে বিস্তারিতভাবে জানুন

স্বামী বিবেকানন্দ স্কলারশিপ কি কারনে বাতিল হয়েছে বিস্তারিতভাবে জানুন।

SWAMI VIVEKANAND SCHOLARSHIP APPLICATION REJECTED 

প্রতিবছর আর্থিকভাবে পিছিয়ে থাকা মেধাবী ছাত্র-ছাত্রীদের জন্য রাজ্য সরকারের পক্ষ থেকে দেওয়া হয় বিভিন্ন রকম স্কলারশিপ। প্রত্যেক বছর বহু সংখ্যক ছাত্রছাত্রীকে এই স্কলারশিপ প্রোগ্রামের মাধ্যমে কয়েক হাজার টাকা ভিত্তি দেওয়া হয়। পশ্চিমবঙ্গেও চালু হয়েছে এমন বেশ কিছু স্কলারশিপ। দুস্থ ছাত্র-ছাত্রী এবং মাধ্যমিক উচ্চমাধ্যমিক স্নাতক এবং স্নাতকোত্তর মেধাবী ছাত্র-ছাত্রীদের জন্য রাজ্য সরকার স্বামী বিবেকানন্দ স্কলারশিপ প্রোগ্রাম এর মাধ্যমে আর্থিক সাহায্য করা হয় বৃত্তি বা স্কলারশিপ দিয়ে।

এ বছর এবং গত বছর যারা স্কলারশিপ পাওয়ার যোগ্য তারা অনেকেই স্বামী বিবেকানন্দ স্কলারশিপ প্রোগ্রামে স্কলারশিপ পাবার জন্য আবেদন করেছিলেন। তবে দেখা গেছে যে প্রায় অধিকাংশ স্কলারশিপ রিজেক্ট করা হয়েছে। বহু ছাত্র-ছাত্রী এবং অভিভাবকদের মনে অনেক রকমের প্রশ্ন জাগছে যেসব রকম প্রসেস ঠিকঠাক করে জমা দেওয়া সত্ত্বেও কেন স্বামী বিবেকানন্দ স্কলারশিপ রিজেক্ট করা হচ্ছে।

যখন ছাত্র-ছাত্রীরা স্বামী বিবেকানন্দ স্কলারশিপ প্রোগ্রামের স্ট্যাটাস চেক করছেন তখন সেখানে অ্যাপ্লিকেশন রিজেক্টেড মানে SVMCM Scholarship Application Rejected এরকম লেখা দেখাচ্ছে। এরকম লেখা দেখানোর অর্থ হলো এই সমস্ত ছাত্র-ছাত্রীরা স্বামী বিবেকানন্দ স্কলারশিপ প্রোগ্রাম থেকে কোন রূপ টাকা পাবে না।

অনেকদিন আগেই সরকারের তরফ থেকে একটি প্রস্তাব আনা হয়েছিল যে প্রস্তাবে বলা হয়েছিল একই ছাত্র দুটি আলাদা আলাদা সরকারি স্কলারশিপ প্রোগ্রামে কোনভাবে আবেদন করতে পারবে না। তবে এর আগে অনেক ছাত্র-ছাত্রী একই সাথে দুটি স্কলারশিপ  আবেদন করে দুটি থেকে টাকা পেয়েছে।

সরকারের নির্দেশ কে গুরুত্ত্ব না দিয়ে অনেক ছাত্র-ছাত্রী স্বামী বিবেকানন্দ স্কলারশিপ এবং ওয়াসিস স্কলারশিপ দুটোতেই আবেদন করেছে।

পরীক্ষার্থীরা কবে থেকে মাধ্যমিকের এডমিট কার্ড পাবে জানালো মধ্যশিক্ষা পর্ষদ

স্বামী বিবেকানন্দ স্কলারশিপ এর স্ট্যাটাস চেক করার সময় যাদের অ্যাপ্লিকেশন রিজেক্ট লেখা আছে সেখানে ট্রাক অ্যাপ্লিকেশন এ ক্লিক করলে অ্যাপ্লিকেশন রিজেক্ট হওয়ার কারণটি মেনশন করা হচ্ছে।

এর কারণ হিসাবে বলা হচ্ছে যে ছাত্রছাত্রীরা আগেই ওয়াসিস বা অন্যান্য কোন সরকারি স্কলারশিপ এ আবেদন করেছে এবং সেই আবেদনটি এপ্রুভ হওয়ার কারণে স্বামী বিবেকানন্দ স্কলারশিপ এর আবেদনটি বাতিল করে দেওয়া হয়েছে।

তাই প্রথম দিকে ছাত্র-ছাত্রী রাজ্যে স্কলারশিপ প্রোগ্রামে আবেদন করেছিল সেই প্রোগ্রামের স্কলারশিপ এর টাকা পাবে এবং পরে যে সরকারি স্কলারশিপ প্রোগ্রাম এ আবেদন করেছে সেই আবেদনটি রিজেক্ট করে দেওয়া হচ্ছে।

একজন ছাত্র-ছাত্রী যেকোনো একটি সরকারি স্কলারশিপ প্রোগ্রামের পাশাপাশি আরও অন্যান্য যে কোন বেসরকারি স্কলারশিপ জন্য আবেদন করতে পারে। তবে দুটি সরকারি স্কলারশিপে একই সঙ্গে আবেদন করা যাবে না। এবং পরেরবার এইসব বিষয়ে ছাত্রছাত্রীরা আরও বেশি সচেতন থাকবে বলে মনে করা হচ্ছে।

1 টি মন্তব্য:

  1. স্বামী বিবেকানন্দ স্কলারশিপ SVMCM 2023-24 Last Date Fresh & Renewal কতদিন পর্যন্ত আবেদন চলবে?

    উত্তরমুছুন

Blogger দ্বারা পরিচালিত.