5 Important Tips for Swami Vivekananda Scholarship Form Fill Up 2022-23

Swami Vivekananda Scholarship Form Fill Up 2022-23 5 tips : আমরা সবাই জানি মাধ্যমিক পাস করার পর আমরা বিভিন্ন স্কলারশিপ এর জন্য আবেদন করতে পারি । আবার উচ্চমাধ্যমিক পাসের পর ও আমরা বিভিন্ন স্কলারশিপ এর জন্য আবেদন করতে পারি। তার মধ্যে কিছু সরকারি স্কলারশিপ থাকে আবার কিছু বেসরকারি স্কলারশিপ থাকে। আমাদের রাজ্যে অর্থাৎ West Bengal এ সব থেকে জনপ্রিয় সরকারি স্কলারশিপ টি হল স্বামী বিবেকানন্দ স্কলারশিপ বা SVMCM Scholarship for All Students । 


তবে এখানে বা যেকোনো স্কলারশিপ এ আবেদনের সময় ছাত্র ছাত্রী রা কিছু সাধারন জিনিস খেয়াল না রাখার ফলে তাদের স্কলারশিপ পেতে সমস্যা হয়, অনেক সময় দেখা একটু ছোট ভুলের জন্য তারা স্কলারশিপের টাকা পায় না। কিন্তু বন্ধুরা আজকের প্রতিবেদনে আমরা সমস্ত জায়গা থেকে বিশ্লেষণ করে ও কিছু তথ্য সংগ্রহ করে আপনাদের সামনে ৫ টি তথ্য দিতে চলেছি যেগুলি খেয়াল রেখে যেকোনো স্কলারশিপ এ আবেদন করলে, আপনারা ১০০% স্কলারশিপ এর টাকা পাবেন । সেটা Swami Vivekananda Merit cum Means Scholarship হোক বা Other Private Compnay Scholarship । 



5 Important Tips for Swami Vivekananda Scholarship Form Fill Up :

1) As Early as possible Complete your Scholarship Application : 

যে কোন স্কলারশিপ আবেদন শুরু হওয়ার সঙ্গে সঙ্গে আবেদন করে দেয়া উচিত। আবেদনের শেষ তারিখ যতই পিছনে থাক না কেন আবেদন যখন শুরু হচ্ছে যত তাড়াতাড়ি সম্ভব আবেদন করা উচিত কারণ প্রত্যেকটি স্কলারশিপই লট হিসাবে স্কলারশিপ অ্যামাউন্ট স্টুডেন্টদেরকে দেওয়া হয়ে থাকে, সুতরাং স্টুডেন্টরা যদি ফাস্ট লটে তাদের স্কলারশিপ এমাউন্ট পেয়ে যায় তবে অনেকটাই সুবিধা হয়। সুতরাং আমরা রে রেকমেন্ড করব যে প্রথম আবেদন শুরু হলেই যে কোন স্কলারশিপ সে স্বামী বিবেকানন্দ মেরিটকাম মেন্স স্কলার্শিপও কিংবা অন্যান্য সরকারি বা বেসরকারি স্কলারশিপ প্রথম দিকে আবেদন করে নেওয়া অত্যন্ত প্রয়োজন।

2) Upload the Proper Family Income Certificate :

প্রত্যেকটি স্কলারশিপের আবেদনের জন্য একটি ফ্যামিলি ইনকাম এর লিমিট দেওয়া থাকে। এক্ষেত্রে স্বামী বিবেকানন্দ স্কলারশিপ এর বার্ষিক পরিবারের আয় আড়াই লক্ষ টাকার কম হলে আবেদন করতে পারবে এই স্বামী বিবেকানন্দ মেরিটকাম মিনস স্কলারশিপ এ। এর জন্য একটি নথিপত্র জমা করাতে হয় অনলাইনে আবেদনের সময় সেটিকে বলা হয় ইনকাম সার্টিফিকেট। আর এই ইনকাম সার্টিফিকেট গ্রামীণ এলাকার ছাত্র-ছাত্রীরা পঞ্চায়েত ও শহরে এলাকার ছাত্রছাত্রীরা কর্পোরেশন থেকে সংগ্রহ করে থাকে। কিন্তু এই হাতে লেখা ইনকাম সার্টিফিকেট স্কলারশিপে আবেদনের সময় গ্রহণযোগ্য হয় না তার জন্য ছাত্র-ছাত্রীদের অনলাইনে একটি ইনকাম সার্টিফিকেট এপ্লাই করতে হয় পশ্চিমবঙ্গে। www.edistrict.WB.gov.in এই সাইট থেকে অনলাইনে ইনকাম সার্টিফিকেট এপ্লাই করে তারপর ডাউনলোড করে, প্রিন্ট করে স্কান করে জমা করলে, সেই ইনকাম সার্টিফিকেট স্কলারশিপ এর ক্ষেত্রে পুরোপুরি গ্রহণযোগ্যতা পায়।

3) Scan the all Documents Properly:

প্রত্যেকটি ফর্ম ফিলাপের মতো স্বামী বিবেকানন্দ মেরিটকাম মেন্স স্কলার্শিপে ফরম ফিলাপের প্রত্যেকটি ডকুমেন্টকে সঠিকভাবে এবং পরিষ্কারভাবে স্ক্যান করে সাবমিট করা প্রয়োজন। ডকুমেন্ট সাবমিট করার সময় যদি কোন ডকুমেন্টস অস্পষ্ট হয় বা সম্পূর্ণ না হয় সেক্ষেত্রে আবেদন বাতিল হতে পারে কিংবা আবেদন সাবমিট হয়ে গেলেও টাকা নাও পেতে পারে ছাত্রছাত্রীরা।

4) Upload the Self Bank Account Details: 

প্রত্যেকটি ছাত্রছাত্রীকে তাতে নিজেদের ব্যাংকের পাস বইয়ের কান কপি জমা করাতে হয় আবেদনের সময় কিন্তু অনেক ক্ষেত্রে দেখা গেছে ছাত্র ছাত্রীদের নিজেদের ব্যাংক একাউন্ট না থাকায় তারা তাদের অভিভাবকদের ব্যাংক একাউন্ট এর পাস বই সাবমিট করে সেক্ষেত্রে কিন্তু আবেদন ক্যানসেল হয়ে যাওয়ার সম্ভাবনা অনেকখানি থেকে থাকে। তাই প্রত্যেকটি ছাত্রছাত্রীকে অনুরোধ করা হচ্ছে যে তোমরা তোমাদের ব্যাংকের পাস বইয়ের প্রথম পাতা অর্থাৎ যেখানে তোমাদের অ্যাকাউন্ট ফোল্ডার নাম আইএফএসসি কোড ও একাউন্ট নাম্বার স্পষ্ট তো বোঝা যাচ্ছে সেই কপিতে স্ক্যান করে জমা করাবেন আবেদনের সময়।

5) Must Verify the Institute level Submission:

সর্বশেষ কিন্তু গুরুত্বপূর্ণ তথ্য হলো আমরা আবেদনের শেষে যে হার্ড কপি তোমাদের স্কুলে বা কলেজে জমা জমা করে থাকো সেখানে অবশ্যই স্কুলের অথোরিটির থাকে জেনে নেবে যে তারা অবশ্যই যেন তোমাদের আবেদন পত্রটি সাবমিট করে দেয়। তারা যদি আবেদনপত্র সাবমিট করতে দেরি করে কিংবা না করে সে ক্ষেত্রে তোমরা স্কলারশিপের টাকা পাবে না।


আশা করছি উপরে দেওয়া তথ্য আপনাদের ভালো লেগেছে মূলত কাজে লেগেছে এরকমই তথ্য পরবর্তীতে পেতে অবশ্যই Bong Edutech এর পাতায় চোখ রাখুন । উপরে দেওয়া সমস্ত তথ্য গতবছরের ছাত্র-ছাত্রীদের স্কলারশিপ টাকা পাওয়া ও স্কলার্শিপ ফরম ফিলাপের ওপর ভিত্তি করে এবং কিছু তথ্য ইন্টারনেট থেকে সংগ্রহ করে উপরে প্রস্তাবনা করা হলো। 

1 টি মন্তব্য:

Blogger দ্বারা পরিচালিত.