State Bank of India 5008 Junior Associate Job Vacancy 2022

৫০০০ পদে ব্যাংকে ক্লার্ক নিয়োগ করা হবে। ভারতীয় স্টেট ব্যাংকে জুনিয়র অ্যাসোসিয়েট পদে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে এখানে পাঁচ হাজারের চেয়েও অনেক বেশি সংখ্যক শূন্য পদে কর্মী নিয়োগ করা হবে কোন কোন রাজ্যে নিয়োগ করা হবে প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতা কি লাগবে কিভাবে আবেদন করবেন আপনারা? সমস্ত কিছু এখানে বিস্তারিত ভাবে আলোচনা করা হলো। আবেদনকারীরা কেবলমাত্র একটি নির্দিষ্ট রাজ্যের হয়ে আবেদন করতে পারবেন সমস্ত ভারতীয় নাগরিক তথা পশ্চিমবঙ্গের যে কোন জেলা থেকে ছেলে মেয়ে উভয় আবেদনযোগ্য।







পোস্টের নাম : জুনিয়র অ্যাসোসিয়েট (কাস্টমার সাপোর্ট এন্ড সেল)


মোটশূন্য পদ : এখানে মোট 5008 শুন্যপদ আছে।


বয়স সীমা 
১ আগস্ট ২০২২ তারিখের অনুযায়ী প্রার্থীর বয়স 20 থেকে 28 বছরের মধ্যে হতে হবে। আবেদনকারীর জন্মের তারিখ 02/08/1994 থেকে 01/08/2002 এর মধ্যে হতে হবে। তবে সরকারি নিয়ম অনুসারে প্রার্থী যারা সংরক্ষিত শ্রেণীর অর্থাৎ তপশিলি জাতি তপশিলি উপজাতি বয়সের ঊর্ধ্বসীমায় ছাড় পেয়ে যাবেন। 

শিক্ষাগত যোগ্যতা- যে কোন শিক্ষিত বিশ্ববিদ্যালয় থেকে যে কোন শাখায় গ্রাজুয়েশন পাস করে থাকতে হবে এছাড়াও প্রার্থীর ইন্টিগ্রেটেড ডুয়েল ডিগ্রি (ICC) সার্টিফিকেট থাকতে হবে যেটি ৩০/১১/২০২২ তারিখের আগে পাস করা থাকতে হবে।

বেতন : শুরুতেই প্রতি মাসে ১৯,৯০০ টাকা থেকে বেতন প্রদান করা হবে। 

কিভাবে প্রার্থী বাছাই করা হবে ?
প্রথমে অনলাইন টেস্ট অর্থাৎ প্রিলিমিনারি এবং মেইন এক্সাম হবে এবং স্থানীয় ভাষা প্রার্থী কতটা জানে তার ওপর নির্ভর করে প্রার্থী নির্বাচিত করা হবে।

প্রিলিমিনারি এক্সাম : মোট ১১ নম্বরের পরীক্ষা নেয়া হবে ১০০ টি প্রশ্ন থাকবে পরীক্ষায় সময়সীমা থাকবে ১ ঘন্টা। ইংলিশ নিউ মেডিকাল এবিলিটি ও রিজনিং এবিলিটি থেকে প্রশ্ন থাকবে চারটি ভুল উত্তর দিলে এক নম্বর কাটা যাবে। অর্থাৎ নেগেটিভ মার্কিং আছে এই পরীক্ষায়।

মেন এক্সাম : মোর ২০০ নম্বরের পরীক্ষায় মেন এক্সাম হবে পরীক্ষার সময় থাকবে দু'ঘণ্টা 40 মিনিট 190 টি প্রশ্ন থাকবে। জেনারেল ফিনান্সিয়াল অ্যাওয়ারনেস জেনারেল ইংলিশ কোয়ান্টিটিভ অ্যাপটিটিউড রিজনিং অ্যাবিলিটি এন্ড কম্পিউটার অ্যাটিটিউট থেকে প্রশ্ন করা হবে সমস্ত পরীক্ষায় ইংরেজি হিন্দি এবং বাংলা মাধ্যমে নেওয়া হবে। 

এক্সাম সেন্টার: কলকাতা সহ হুগলি হাওড়া আসানসোল দুর্গাপুর কল্যাণী ও শিলিগুড়ি শহরে পরীক্ষা কেন্দ্র আছে ।

কিভাবে আবেদন করবেন ?
আবেদনকারীরা অনলাইনের মাধ্যমে আবেদন করতে পারবেন স্টেট ব্যাংকের অফিসিয়াল ওয়েবসাইট যার নিচে দেওয়া হয়েছে ওই ওয়েবসাইটে প্রবেশ করে অনলাইনে প্রার্থীরা খুব সহজেই আবেদন করতে পারবেন। আবেদন করার সময় প্রার্থীদের অবশ্যই একটি সঠিক ইমেইল আইডি ও ফোন নম্বর থাকতে হবে।

আবেদন মূল্য : জেনারেল ওবিসি EWS পার্সিদের ক্ষেত্রে ৭৫০ টাকা আবেদনমূল্য ধার্য করা হয়েছে এছাড়া অন্যান্য প্রার্থী অর্থাৎ SC ST PWBD ESM DESM পার্সিদের ক্ষেত্রে কোন রকম আবেদন মূল্য লাগবে না

আবেদনের লাস্ট ডেট : উপরে উল্লেখ্য পদে আবেদনের জন্য প্রার্থীরা, ৮৭ সেপ্টেম্বর ২০২২ তারিখের মধ্যে আবেদন করতে পারবেন।

অফিসিয়াল নোটিশ - Download Now
অনলাইনে আবেদন - Apply Online


কোন মন্তব্য নেই:

Blogger দ্বারা পরিচালিত.