অনলাইনে আবেদন করুন শৌচালয় বানানোর জন্য, স্বচ্ছ ভারত অভিযান Individual Household Latrine ( IHHL) Application

কেন্দ্রীয় সরকারের PM Toilet Yojana তে প্রধানমন্ত্রী শৌচালয় বানানোর জন্য 12000 টাকা করে দিচ্ছে। সম্পূর্ণ আবেদনটি অনলাইনের মাধ্যমে হবে এবং অফলাইনে গ্রাম পঞ্চায়েত অফিসে বা বিডিও অফিসে যোগাযোগ করতে হবে। আবেদনটি ঠিকঠাক সম্পূর্ণ হলে আবেদনকারীর একাউন্টে 12 হাজার করে টাকা দিয়ে দেয়া হবে। সম্পূর্ণ আবেদনটি অনলাইনে কিভাবে করবেন তার বিস্তারিত পদ্ধতি জানতে নিচের বিবরণটি পড়ুন-

Individual Household Latrine ( IHHL) Application Process


প্রধানমন্ত্রী শৌচালয় যোজনায় আবেদন করার জন্য নিম্নলিখিত ডকুমেন্টস লাগবে :

 1. আবেদনকারীর আধার কার্ড
2. ব্যাঙ্ক পাসবুক
3. আবেদনকারীর পাসপোর্ট সাইজ ফটো

আবেদন পদ্ধতি - 

1. আবেদন করার জন্য প্রথমে Individual Household Lartrine ( IHHL) Application এই ওয়েবসাইটে যেতে হবে।

2. এরপর নিউ অ্যাপ্লিকেশন ক্লিক করে পরবর্তী পেজে এপ্লিকেন্ট রেজিস্ট্রেশন ফরম ফিলাপ করতে হবে। নাম, মোবাইল নাম্বার, এবং ঠিকানা, রাজ্য দিয়ে রেজিস্ট্রেশন করতে হবে।

3. রেজিস্ট্রেশন সম্পন্ন হলে রেজিস্ট্রেশন আইডি পাওয়া যাবে।

4. এরপর Applicant Get One Time Password এ ক্লিক করতে হবে।

5. এরপর Applicant Login ID দিতে হবে এবং জিমেইল আইডি দিয়ে, Send One Time Password ক্লিক করতে হবে, ক্লিক করার সঙ্গে সঙ্গে আবেদনকারীর মোবাইলে এবং ইমেইলে একটি পাসওয়ার্ড আসবে।

6. এরপর হোম মেনুতে এসে Applicant Login ID ও ইমেইলে আসা পাসওয়ার্ডটি দিয়ে সাবমিট করতে হবে, তারপর একটি নতুন পেজ আসবে সেখানে নতুন করে পাসওয়ার্ড দিয়ে চেঞ্জ পাসওয়ার্ড এ ক্লিক করে নতুন পাসওয়ার্ড সেট করতে হবে। আবেদন ফরম টি চলে আসবে।

7. এরপর আবেদন ফরম টি তে নাম, ঠিকানা, বাবার নাম, মোবাইল নাম্বার, ইমেইল আইডি, আধার নাম্বার এবং ফটো দিয়ে ও ব্যাংক একাউন্টের পাসবুক দিয়ে আপলোড করতে হবে এবং সেটিকে সাবমিট করতে হবে। মনে রাখতে হবে অ্যাকাউন্ট নাম্বার টি যেন ঠিকঠাক বসানো হয়।

8. ফরমটি ঠিকঠাক ফিলাপ হওয়ার পরে একটি এপ্লিকেশন নাম্বার পাবেন সেটি খাতায় নোট করে রাখতে হবে পরবর্তীকালে ওই অ্যাপ্লিকেশন নাম্বার দিয়ে আপনার আবেদনটি চেক করতে পারবেন।

swachh bharat urban Official Website 

Apply Now

 

1 টি মন্তব্য:

Blogger দ্বারা পরিচালিত.