অনলাইনে আবেদন করুন জন্ম সার্টিফিকেট এবং অনলাইন ডাউনলোড করুন Birth Certificate Online Application Form Fill Up Process

রাজ্য সরকারের পক্ষ থেকে নতুন একটি সুবিধা আমাদের সাধারণ মানুষের জন্য করে দিলো জন্ম সার্টিফিকেট অনলাইন আবেদন, মৃত্যু সার্টিফিকেট বানানো যায় অনলাইনে আজ জন্ম সার্টিফিকেট কিভাবে অনলাইনে আবেদন করা যায় সেটি জানতে বিস্তারিতভাবে নিচের বিবৃতি গুলোর পড়ুন। 

Birth Certificate Online Application Form Fill Up Process -


নিম্নলিখিত আবেদন পদ্ধতি অনলাইনে Birth Certificate 

1. আবেদনকারী কি প্রথমে Wb Health এর অফিশিয়াল ওয়েবসাইটে গিয়ে Birth and Death Registration এ ক্লিক করতে হবে। 

2. এরপর জন্ম সার্টিফিকেট করার জন্য Citizen Service এ ক্লিক করতে হবে।

3. এরপর Birth এ ক্লিক করলে আপনার সামনে অনেকগুলো অপশন দেখা যাবে, যেমন আপনি জন্ম সার্টিফিকেট নতুন আবেদনের জন্য, নাকি জন্ম সার্টিফিকেট ডাউনলোড করবেন, না সংশোধন করবেন ইত্যাদি।

4. নতুন করে জন্ম সার্টিফিকেট আবেদনের জন্য Apply For New Registration এ ক্লিক করতে হবে এরপর একটি মোবাইল নাম্বার দিয়ে গেট OTP তে ক্লিক করে OTP বসিয়ে লগইন করতে হবে।

5. এরপর স্কিনে একটি নতুন ফরম চলে আসবে সেই ফরমটি ঠিকঠাক ফিলাপ করতে হবে

A) প্রথমে শিশুর তথ্য দিতে হবে, সেখানে শিশুর নাম, জন্মতারিখ, লিঙ্গ বসাতে হবে।

B) এরপর পিতার তথ্য চাইবে সেখানে বাবার নাম, মোবাইল নাম্বার, আধার কার্ড বা ভোটার কার্ড বা রেশন কার্ডের যেকোনো একটি ডকুমেন্টস নম্বর বসাতে হবে এবং সেই ডকুমেন্টস থেকে 250 kb এর মধ্যে আপলোড করতে হবে।

C) এরপর মায়ের তথ্য চাইবে, সেখানে মায়ের নাম শিশুর, মোবাইল নাম্বার, আধার কার্ড/ ভোটার কার্ড/ রেশন কার্ডে যে কোন একটি ডকুমেন্ট নম্বর বসাতে হবে এবং 250 kb এর মধ্যে আপলোড করতে হবে সেই ডকুমেন্টসটি।

D) এরপরে সেখানে একটি স্থানীয় ঠিকানা চাইবে যেখানে  বর্তমান অ্যাড্রেস বসাতে হবে শিশুর জন্মের সময় মায়ের ঠিকানা যেটা ছিল সেখানের গ্রামের নাম, রাজ্যের নাম, জেলা, ব্লক ইত্যাদি বসাতে হবে।

E) এরপর বাবা-মা কোন ধর্মের এবং বাবা-মার শিক্ষাগত যোগ্যতা কি আছে কি কাজ করে এই সমস্ত জিনিস ফিলাপ করতে হবে।

F) বিবাহের সময় মায়ের বয়স কত ছিল তা বসাতে হবে। বাচ্চার জন্মের সময় মা এর বয়স কত ছিল তা লিখতে হবে বাচ্চা জন্মগ্রহণ কিভাবে হয়েছে সেটিও দিতে হবে, Delivery Method / প্রসবের পদ্ধতি,

G) মায়ের মোট কটি সন্তান এই সন্তানসহ এবং জন্মের সময় শিশুর ওজন কত ছিল সেটিও দিতে হবে। Birth Weight ( In Kgs). 

H) গর্বের স্থিতিকাল (সপ্তাহে) লিখতে হবে (In Weeks) Duration Of Pregnancy.

I) হসপিটাল থেকে ছুটির সার্টিফিকেট আপলোড করে সেটিকে সাবমিট করতে হবে।

6. সম্পূর্ণ কাজটি সম্পন্ন হলে আপনার সামনে Acknowledgement Number আসবে সেটিকে নোট করে নিয়ে আপনি জন্ম সার্টিফিকেটের অনলাইনে স্ট্যাটাস চেক করতে পারবেন এবং ডাউনলোড করতে পারবেন।

7. এরপর Track Application option -এ ক্লিক করে স্ট্যাটাস চেক করবেন এবং ডাউনলোড সার্টিফিকেট এ ক্লিক করে সার্টিফিকেটটি ডাউনলোড করে নেবেন। 

৩টি মন্তব্য:

Blogger দ্বারা পরিচালিত.