BCA vs BSC Computer Science which Best : Career, Scope, Opportunity



BCA vs BSC Computer Science which Best : Career, Scope, Opportunity কম্পিউটার আজকের আধুনিক শিল্পে সম্পূর্ণ বিপ্লব ঘটিয়েছে। আপনি প্রতিটি ছোট এবং বড় শিল্পের উৎপাদন এবং বিক্রয় বিভাগে প্রায় সর্বত্র কম্পিউটার দেখতে পারেন। সাম্প্রতিক সময়ে এই শিল্প যেমন প্রভাবশালী হয়ে উঠেছে, তেমনি এটি অসংখ্য কর্মসংস্থানও সৃষ্টি করেছে। বিশেষ করে বর্তমানে প্রতিটি IT Sector এ কম্পিউটার এ ডিগ্রী করা ছেলে মেয়ে নেওয়া হচ্ছে । আর তাই জন্য BCA ও Bsc Computer Science এর মত কোর্সের চাহিদা ও আসতে আসতে বারছে । 


অনেক শিক্ষার্থী 10+2 শেষ করার পরে তাদের ক্যারিয়ারের পথ হিসাবে তথ্য প্রযুক্তির ক্ষেত্রটি বেছে নেয়। কিন্তু, সমস্ত প্রার্থী কোন কোর্সটি নির্বাচন করবেন তা নিয়ে বিভ্রান্ত কারণ অনেকগুলি বিকল্প উপলব্ধ রয়েছে। কেউ কেউ কম্পিউটার ইঞ্জিনিয়ারিংয়ে ( Computer Engineering ) যাবে, আবার কেউ কম্পিউটার সায়েন্সে ( Computer Science ) স্নাতক এবং কেউ কেউ BCA (Bachelor of Computer Applications) বেছে নেবে। আপনার এই সমস্ত কোর্সের মধ্যে পার্থক্য সম্পর্কে ভালভাবে সচেতন হওয়া উচিত এবং বুঝতে হবে কোনটি আপনার পক্ষে সবচেয়ে উপযুক্ত। এটি গুরুত্বপূর্ণ কারণ পার্থক্যটি কোর্স কাঠামো, ভর্তির পদ্ধতি এবং ক্যারিয়ারের সুযোগের মধ্যে রয়েছে। 

What is BCA (Bachelor of Computer Applications)? (ব্যাচেলর অব কম্পিউটার অ্যাপ্লিকেশন) কি?

বিসিএ একটি ৩ বছরের স্নাতক কোর্স। বিসিএ -তে প্রধান ফোকাস কম্পিউটার বিজ্ঞানের প্রয়োগ ছাড়া আর কিছুই নয়, যেমনটি নাম থেকে বোঝা যায়। হার্ডওয়্যার কার্যকারিতা এবং প্রযুক্তিগত দিক বোঝা এখানে খুব গুরুত্বপূর্ণ নয়। মাল্টিমিডিয়া প্রযুক্তি, ওয়েব ডেভেলপিং এবং মোবাইল অ্যাপ্লিকেশন ডেভেলপমেন্ট পাঠ্যক্রমের অংশ। আপনি কম্পিউটার প্রোগ্রামিং এর বেসিক সম্পর্কেও জানতে পারবেন।

What is BSc Computer Science? বিএসসি কম্পিউটার সায়েন্স কি?

বিসিএ থেকে আলাদা , এই কোর্সটি আরো ধারণামুখী। এটি আপনাকে কম্পিউটার বিজ্ঞানের মূল ধারণাগুলি শেখাবে এবং আপনাকে কম্পিউটার বিজ্ঞানের একটি শক্তিশালী একাডেমিক ভিত্তি দেবে। এটি বর্তমানে ব্যবহৃত প্রযুক্তির উপর জোর দেয় না যা দ্রুত পুরানো হয়ে যেতে পারে। মূল ধারণাগুলির একটি দৃঢ় ধারনা আপনাকে সহজেই নতুন জিনিস শিখতে সাহায্য করবে যেখানে একজন বিসিএ স্নাতক অনেক স্ট্রাগেল করতে পারে। মধ্যবর্তী স্তরে গণিতের একটি ভাল বোঝার প্রয়োজন এখানে। এখানে শেখার বিষয়গুলির মধ্যে রয়েছে programming concepts, disk operations, and control structures ।

BSc Computer Science vs BCA: Differences বিএসসি কম্পিউটার সায়েন্স ও বিসিএ : পার্থক্য

বিএসসি কম্পিউটার সায়েন্স বেশি কনসেপ্ট-ওরিয়েন্টেড এবং বিসিএ অ্যাপ্লিকেশন-ভিত্তিক। বিসিএ কোর্স আপনাকে বর্তমান প্রযুক্তি এবং অ্যাপ্লিকেশন সম্পর্কে শেখাবে এবং আপনাকে বর্তমানে ব্যবহৃত প্রোগ্রামিং ভাষার প্রাথমিক ধারণা দেয়। কিন্তু BSC Computer Science কোর্স আপনাকে গভীরভাবে ধারণাগত উপলব্ধি প্রদান করবে না।

বিএসসি কম্পিউটার সায়েন্স আরো ধারণামুখী। এই কোর্সটি বর্তমান প্রযুক্তি এবং অ্যাপ্লিকেশনগুলিকে খুব বেশি গুরুত্ব দেবে না। আর্টস, কমার্স বা সায়েন্স অধ্যয়নরত প্রার্থীরা বিসিএ-তে যোগ দিতে পারেন কারণ এটি Application অরিয়েন্টেড। কিন্তু বিএসসি কম্পিউটার সায়েন্স পড়ার জন্য, গণিত সহ একটি মধ্যবর্তী সার্টিফিকেট বাধ্যতামূলক।


আসুন এখন আমরা এই উভয় ধারাগুলিতে স্নাতকদের জন্য বেছে নেওয়ার জন্য উপলব্ধ সবচেয়ে সাধারণ ক্যারিয়ারগুলির একটি ঝলক দেখি:

বিএসসি কম্পিউটার সায়েন্স গ্রাজুয়েটদের জন্য, বেছে নেওয়ার জন্য সবচেয়ে সাধারণ ক্যারিয়ারগুলি হল:

  1. Software Engineer
  2. Programmer
  3. IT Project Manager
  4. Program/System Analyst
  5. Database Administrator
  6. Network Architect
  7. Web Developer
  8. Information Security Analyst
  9. Research Scientists

 

এবং, বিসিএ স্নাতকদের জন্য, বেছে নেওয়ার জন্য উপলব্ধ সবচেয়ে সাধারণ ক্যারিয়ারগুলির মধ্যে রয়েছে:

  1. Software Developer
  2. Software Tester
  3. Programmer
  4. Network Administrator
  5. Web Designer
  6. System Manager
  7. Game Designer/Tester
  8. Computer Support
  9. System Specialist
  10. System Maintenance

আমরা দেখতে পাচ্ছি যে ক্যারিয়ারের কিছু বিকল্প উভয় ধারাগুলির জন্য ওভারল্যাপ হয়। যাইহোক, এটি এখন স্পষ্ট যে বিএসসি কম্পিউটার সায়েন্সেরও বিস্তৃত সুযোগ রয়েছে, তবে বিসিএ কোর্সটি আপনাকে যত তাড়াতাড়ি সম্ভব একটি চাকরি দেবে। কারন BCA এখন ট্রেন্ডস বলতে পারেন । আপনার জন্য কোনটি ভাল তা চিহ্নিত করা আপনার উপর নির্ভর করে ।


কোন মন্তব্য নেই:

Blogger দ্বারা পরিচালিত.