WBP Constable Selection Process | পশ্চিমবঙ্গ পুলিশ কনস্টেবল নির্বাচন প্রক্রিয়া

পশ্চিমবঙ্গ পুলিশ কনস্টেবল নির্বাচন প্রক্রিয়া: পশ্চিমবঙ্গ পুলিশ কনস্টেবল নির্বাচন প্রক্রিয়ার বিবরণ নিচে দেওয়া হল…






 আবগারি কনস্টেবল পদের জন্য নির্বাচন পদ্ধতি: প্রার্থীদের নির্বাচন শারীরিক দক্ষতা পরীক্ষা, লিখিত পরীক্ষা এবং সাক্ষাৎকারের উপর নির্ভর করবে। 


শারীরিক দক্ষতা পরীক্ষা: পুরুষ প্রার্থীদের জন্য দীর্ঘ দূরত্ব 1600 মিটার এবং মহিলা প্রার্থীদের জন্য 400 মিটার দৌড়। 


লিখিত পরীক্ষা: বহুনির্বাচনী বিন্যাসে  ( Multiple choice) 90 নম্বরের জন্য লিখিত পরীক্ষা হবে, প্রত্যেকটি এক নম্বর বহন করবে এবং প্রতিটি ভুল উত্তরের জন্য চতুর্থ নম্বর কাটা হবে। পশ্চিমবঙ্গ পুলিশ নিয়োগ বোর্ড লিখিত পরীক্ষার জন্য যোগ্যতা নির্ধারণ করবে।


সাক্ষাৎকার (Interview): লিখিত পরীক্ষায় যোগ্যতা অর্জনকারী প্রার্থীদের জন্য একটি সাক্ষাৎকারের আয়োজন করা হবে। 10 মার্কের জন্য ইন্টারভিউ নেওয়া হবে। সাক্ষাৎকার বোর্ডের প্রতিনিধিত্ব আবগারি বিভাগের একজন কর্মকর্তা করবেন, যুগ্ম সচিব বা অতিরিক্ত আবগারি কমিশনার পদমর্যাদার নিচে নয়। 

II) লেডি কনস্টেবল পদের জন্য বাছাই পদ্ধতি: নির্বাচন প্রক্রিয়া হবে শারীরিক পরিমাপ পরীক্ষা, শারীরিক দক্ষতা পরীক্ষা, লিখিত পরীক্ষা এবং সাক্ষাৎকার। 


শারীরিক পরিমাপ পরীক্ষা (পিএমটি): প্রার্থীদের উচ্চতা এবং ওজন ইলেকট্রনিক মেশিন দ্বারা পরিমাপ করা হবে। 

রাজ্য পুলিশে কনস্টেবল এর পরীক্ষার উত্তর পত্র - ডাউনলোড করুন 

শারীরিক দক্ষতা পরীক্ষা (পিইটি): পিএমটি -তে যোগ্যতা সম্পন্ন প্রার্থীরা পিইটি -র যোগ্য হবেন। প্রার্থীদের সর্বোচ্চ 2 মিনিটের মধ্যে 400 মিটার দৌড় সম্পূর্ণ করতে হবে। শারীরিক দক্ষতা পরীক্ষা হবে প্রকৃতির যোগ্যতা। শারীরিক দক্ষতা পরীক্ষার জন্য শুধুমাত্র একটি সুযোগ দেওয়া হবে। 


লিখিত পরীক্ষা: পিএমটি এবং পিইটি -তে উত্তীর্ণ প্রার্থীদের লিখিত পরীক্ষায় উপস্থিত হতে বলা হবে। লিখিত পরীক্ষায় সাধারণ সচেতনতা, সাধারণ জ্ঞান এবং প্রাথমিক গণিত বিষয়ে একাধিক বস্তুগত প্রশ্ন (এমসিকিউ) থাকবে। ভুল উত্তরের জন্য নেতিবাচক মার্কিং থাকবে।

  সাক্ষাৎকার (Interview): লিখিত পরীক্ষায় অংশগ্রহণকারী সীমিত সংখ্যক প্রার্থীকে সাক্ষাৎকারের জন্য ডাকা হবে। বিভিন্ন ক্যাটাগরিতে ইন্টারভিউ কলের লিখিত পরীক্ষায় মার্কস কাটা পশ্চিমবঙ্গ পুলিশ রিক্রুটমেন্ট বোর্ড ঠিক করবে। সাক্ষাৎকারে প্রার্থীর সাধারণ সচেতনতা পরীক্ষা করা হবে। রেঞ্জ রিক্রুটমেন্ট বোর্ডের মাধ্যমে পশ্চিমবঙ্গ পুলিশ রিক্রুটমেন্ট বোর্ড এই সাক্ষাৎকারটি পরিচালনা করবে। 


পূর্বসূরীদের যাচাইকরণ: সমস্ত অস্থায়ীভাবে নির্বাচিত প্রার্থীদের একটি 'ভেরিফিকেশন রোল' পূরণ করতে হবে যা সংশ্লিষ্ট কর্তৃপক্ষ দ্বারা পুঙ্খানুপুঙ্খভাবে অনুসন্ধান করা হবে।


মেডিকেল পরীক্ষা: ভেরিফিকেশন রোল প্রাপ্তির পরে 'কোন অবজেকশন' নেই; সমস্ত অস্থায়ীভাবে নির্বাচিত প্রার্থীদের রাজ্য সরকার মনোনীত হাসপাতালে চিকিৎসা পরীক্ষার জন্য পাঠানো হবে। নির্বাচিত প্রার্থীর মানসিক এবং শারীরিক সুস্থতা থাকা উচিত।


লিখিত পরীক্ষা: পিএমটি এবং পিইটি -তে উত্তীর্ণ প্রার্থীদের লিখিত পরীক্ষায় উপস্থিত হতে বলা হবে। লিখিত পরীক্ষায় সাধারণ সচেতনতা, সাধারণ জ্ঞান এবং প্রাথমিক গণিত বিষয়ে একাধিক বস্তুগত প্রশ্ন (MCQ) থাকবে। ভুল উত্তরের জন্য নেতিবাচক মার্কিং থাকবে।

 
সাক্ষাৎকার (Interview): লিখিত পরীক্ষায় অংশগ্রহণকারী সীমিত সংখ্যক প্রার্থীকে সাক্ষাৎকারের জন্য ডাকা হবে। বিভিন্ন ক্যাটাগরিতে ইন্টারভিউ কলের লিখিত পরীক্ষায় মার্কস কাটা পশ্চিমবঙ্গ পুলিশ রিক্রুটমেন্ট বোর্ড ঠিক করবে। সাক্ষাৎকারে প্রার্থীর সাধারণ সচেতনতা পরীক্ষা করা হবে। রেঞ্জ রিক্রুটমেন্ট বোর্ডের মাধ্যমে পশ্চিমবঙ্গ পুলিশ রিক্রুটমেন্ট বোর্ড এই সাক্ষাৎকারটি পরিচালনা করবে। 


পূর্বসূরীদের যাচাইকরণ: সমস্ত অস্থায়ীভাবে নির্বাচিত প্রার্থীদের একটি 'ভেরিফিকেশন রোল' পূরণ করতে হবে যা সংশ্লিষ্ট কর্তৃপক্ষ দ্বারা পুঙ্খানুপুঙ্খভাবে অনুসন্ধান করা হবে। 


মেডিকেল পরীক্ষা: ভেরিফিকেশন রোল প্রাপ্তির পরে 'কোন অবজেকশন' নেই; সমস্ত অস্থায়ীভাবে নির্বাচিত প্রার্থীদের রাজ্য সরকার মনোনীত হাসপাতালে মেডিকেল পরীক্ষার জন্য পাঠানো হবে। মেডিকেল ফিটনেসের সার্টিফিকেট অনুমোদিত মেডিকেল অফিসার প্রদান করবেন।

কোন মন্তব্য নেই:

Blogger দ্বারা পরিচালিত.